× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ মে ২০২১, রবিবার, ৩ শওয়াল ১৪৪২ হিঃ

বৃটেনে ৩০ কোটি ডলার বিনিয়োগে টিকা তৈরি করবেন পুনাওয়ালা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) মে ৪, ২০২১, মঙ্গলবার, ২:৫৪ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: ১১:৫৭ অপরাহ্ন

টিকা উৎপাদনের সবচেয়ে বড় প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আধার পুনাওয়ালা বৃটেনে বিনিয়োগ করবেন কমপক্ষে ৩০ কোটি ডলার। সোমবার বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, বৃটিশ স্থাপনায় সেরাম বিনিয়োগ করবে। এমনকি ভবিষ্যতে তারা বৃটেনে টিকা উৎপাদন করবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে আরো বলা হয়, বরিস জনসনের ডাউনিং স্ট্রিটের অফিস থেকে বলা হয়েছে, ৩৩ কোটি ৪০ লাখ ডলার ব্যয় করে পুনাওয়ালা যে প্রকল্প হাতে নেবেন তার মধ্যে একটি সেলস অফিস, ক্লিনিক্যাল ট্রায়াল, গবেষণা, উন্নয়ন এবং সম্ভাব্য টিকা উৎপাদন করা হবে। বর্তমানে আয়তনের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বেশি টিকা উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউট। তারাই কম দামে অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার টিকা উৎপাদন করছে। উল্লেখ, বৃটেনে এরই মধ্যে নাকের মাধ্যমে প্রয়োগ করা হয় এমন একটি টিকার প্রথম ডোজের পরীক্ষা করছে সেরাম।
ডাউনিং স্ট্রিট বলেছে, এই টিকা প্রস্ততকারকের পরিকল্পনা হলো বৃটেনে বাণিজ্যিক প্যাকেজ এবং বিনিয়োগ বৃদ্ধি করা। এর আকার হতে পারে ১০০ কোটি ডলার। এর ফলে কমপক্ষে ৬৫০০ মানুষের কর্মসংস্থান হবে। মঙ্গলবার বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চ্যুয়াল মিটিং হওয়ার কথা রয়েছে। তার আগেই বৃটেন থেকে এই ঘোষণা দেয়া হলো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
৪ মে ২০২১, মঙ্গলবার, ৪:৫৪

আদর পুনেওয়ালা বিনিয়োগ করবে। মোদির সাথে এই বিনিয়োগের সম্পর্ক কি ?

অন্যান্য খবর