× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

থিসারার অবসরে স্তম্ভিত লঙ্কান ক্রিকেটাররা

খেলা

স্পোর্টস ডেস্ক
৪ মে ২০২১, মঙ্গলবার

সাদা বলের ক্রিকেটে শ্রীলঙ্কা দলের অপরিহার্য সদস্য ছিলেন থিসারা পেরেরা। খেলেছেন দলের শেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে। একরকম হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান থিসারা। ৩২ বছর বয়সী এই অলরাউন্ডারের আকস্মিক বিদায় মানতে পারছেন না লঙ্কান ক্রিকেটাররা।

থিসারা টেস্ট খেলতে পেরেছেন কেবল ৬টি। ক্যারিয়ারের শেষ টেস্টেও ৪ উইকেট নেন, খেলেন ৭৫ রানের ইনিংস। তবু উপেক্ষিত থাকার পর এই সংস্করণ ছেড়ে দেন অভিমানে। ১৬৬ ওয়ানডেতে তার রান ২ হাজার ৩৩৮, উইকেটে ১৭৫টি। ৮৪ টি-টোয়েন্টিতে রান ১ হাজার ২০৪ ও উইকেট ৫১টি।
আন্তর্জাতিক ক্রিকেটকে থিসারার বিদায়েও রয়েছে অভিমানের সুর। শ্রীলঙ্কান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বাংলাদেশ সফরে তরুণদের সুযোগ করে দিতে শ্রীলঙ্কার ওয়ানডে দল থেকে বাদ দেয়া হতো থিসারার নাম। ক্যারিয়ারের শেষের দিকে থাকা এই অলরাউন্ডার চাননি দলে অনিয়মিত হতে।

ব্যাটে-বলে কার্যকর এক অলরাউন্ডার থিসারা। নিয়মিতই দলকে এনে দিতেন ব্রেক থ্রু। লোয়ার অর্ডারে নেমে ঝড় তুলতেন। তার স্ট্রাইক রেটই সেটার স্বাক্ষী। ওয়ানডে ব্যাটিংয়ে গড় মাত্র ১৯.৯৮। কিন্তু স্ট্রাইক রেট ১১২.০৮, কমপক্ষে ২ হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডে ইতিহাসে যা চতুর্থ সর্বোচ্চ। টি-টোয়েন্টিতে স্ট্রাইক রেট ১৫১.৬৩! ওয়ানডেতে ৫ উইকেট পেয়েছেন চারবার, শ্রীলঙ্কার হয়ে যা তৃতীয় সর্বোচ্চ। শ্রীলঙ্কান ব্যাটসম্যান দিনেশ চান্দিমালের চোখে এখনো লঙ্কানদের সেরা অলরাউন্ডার থিসারা। টুইটারে চান্দিমাল লিখেছেন, ‘তোমার অবসরের খবরে আমি স্তম্ভিত হয়ে গেছি। ঝড় আসবে-যাবে, তুমি আরেকটু ধৈর্য ধরতে পারতে! এখনও সীমিত ওভারে শ্রীলঙ্কার সেরা অলরাউন্ডার। যাই হোক, তোমার সঙ্গে খেলতে পারা ছিল দারুণ, পান্ডা! তোমার ভবিষ্যত পথচলার জন্য শুভকামনা।’ সতীর্থরা থিসারাকে ডাকেন ‘পান্ডা’ নামে। টেস্ট ও ওয়ানডে অধিনায়ক দিমুথ করুনারত্নে টুইটারে ‘ধন্যবাদ পান্ডা’ লিখে জানান তার ভাবনা, ‘বিশ্বাস করা কঠিন যে তুমি মাঠ ছেড়ে যাচ্ছো। বছরের পর বছর ধরে তোমার নিবেদনের জন্য ধন্যবাদ, যা আমাদের দারুণ বিনোদন দিয়েছে। আশা করি, তোমার সামনের সময় উপভোগ্য হবে। ভবিষ্যতের জন্য শুভকামনা, পান্ডা।’

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও থিসারাকে দেখা যাবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর