× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৭ অক্টোবর ২০২১, রবিবার , ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

ডানবার সংখ্যা নিয়ে উঠে গেলো প্রশ্ন

রকমারি

নিজস্ব সংবাদদাতা
৬ মে ২০২১, বৃহস্পতিবার
সর্বশেষ আপডেট: ২:৪১ অপরাহ্ন

বৃটিশ নৃবিজ্ঞানী রবিন ডানবার ১৯৯০-এর দশকে মানব মস্তিষ্কের গড় আকার এবং প্রাইমেট বর্গীয় প্রাণীদের উপরে গবেষণা করে জানান, প্রতিটি মানুষ গড়ে ১৫০ টি স্থিতিশীল সামাজিক সম্পর্ক বজায় রাখতে পারে। ডানবার সংখ্যার সমর্থকেরা বলেন যে এই সংখ্যার চেয়ে বেশি সংখ্যার লোকের সাথে মিলে একটি স্থিতিশীল, সুসামঞ্জস্য সামাজিক দল গঠন করতে হলে অধিকতর বিধিনিষেধমূলক নিয়ম, আইন ও চাপিয়ে দেয়া রীতির প্রয়োজন হয়। কেউ কেউ প্রস্তাব করেছেন যে সংখ্যাটি ১০০ থেকে ২৫০-এর মধ্যে অবস্থিত, তবে সাধারণত ১৫০ মানটিই বেশি ব্যবহার করা হয়। ডানবারের সংখ্যা কেবল সেইসব লোকের সংখ্যা নির্দেশ করে, যাদেরকে আলোচ্য ব্যক্তিটি চেনেন এবং যাদের সাথে তার সামাজিক সম্পর্ক বজায় আছে। সামাজিক সম্পর্ক বজায় নেই, কিন্তু অতীতে পরিচিত কোনও ব্যক্তিকে এই সংখ্যায় গণনা করা হয় না। এছাড়া আলোচ্য ব্যক্তিটি যেসব লোকের সাথে সাধারণভাবে পরিচিত কিন্তু যাদের সাথে তার কোনও স্থায়ী সামাজিক সম্পর্ক নেই, তাদেরকেও ডানবার সংখ্যায় গণনায় ধরা হয় না। এই সংখ্যাটিতে প্রাক্তন সহকর্মী বা বিদ্যালয়ের সহপাঠী ও বন্ধুরাও অন্তর্ভুক্ত হতে পারে, যার সাথে আলোচ্য ব্যক্তিটি দেখা করার সুযোগ পেলে পুনরায় পরিচিত হতে চাইবেন। তবে প্রাণীবিদ ও সাংস্কৃতিক বিবর্তন গবেষক প্যাট্রিক লিন্ডেনফর্স বলেছেন,"ডানবারের সংখ্যার তাত্ত্বিক ভিত্তি নড়বড়ে।'' সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির গবেষকদের এক নতুন বিশ্লেষণ অনুসারে, ডানবার নম্বরের পেছনে যে  বিজ্ঞান আছে তা কি আদৌ বৈধ? তাদের মতে, মস্তিষ্কের ভলিউম বিবেচনার ভিত্তিতে যে কোনও মানুষের স্বতন্ত্র সম্পর্কের জন্য গড় সংখ্যার স্থিতিশীল সম্পর্কের গণনা করার চেষ্টা করার মতো যে কোনও পদ্ধতি সর্বোত্তমভাবে বিশ্বাসযোগ্য নয়।
গবেষকরা তাদের গবেষণায় লেখেন, "যে কোনও একটি নম্বর নির্ধারণ করা নিরর্থক।" "মানব গোষ্ঠীর আকারের উপর একটি জ্ঞানীয় সীমা এই পদ্ধতিতে উত্পন্ন করা যায় না।"

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর