× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ জুন ২০২১, বুধবার, ৫ জিলক্বদ ১৪৪২ হিঃ

জুমাতুল বিদায় করোনা থেকে মুক্তি চেয়ে বিশেষ দোয়া

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
৮ মে ২০২১, শনিবার

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গতকাল সারা দেশে পবিত্র জুমাতুল বিদা আদায় হয়েছে। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা আল্লাহ্‌র দরবারে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে বিশ্ববাসীকে মুক্তি দেয়ার জন্য বিশেষ দোয়া করেছেন। এ সময় অনেক মুসল্লিকে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাতে করোনা মহামারি থেকে মুক্তি চেয়ে দোয়া করেন ইমাম, খতিবসহ ধর্মপ্রাণ মুসল্লিরা। একইভাবে দোয়া করা হয় সারা দেশের সব মসজিদেও।
জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহরি রামাদান। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান।’ জুমা শেষে আল্লাহ্‌র দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা। মসজিদের ইমাম ও খতিবরা করোনার সংক্রমণ থেকে বাংলাদেশসহ সারা বিশ্বের মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন।
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান দোয়া পরিচালনা করেন। পবিত্র রমজান ও জুমাতুল বিদার উসিলায় মহামারি করোনা থেকে বাংলাদেশের মানুষকে মুক্তি দেয়ার জন্য প্রার্থনা করেন তিনি।
নামাজ শেষে মুসল্লিরা বলেন, সময়টা খুব খারাপ যাচ্ছে। করোনায় বিপর্যস্ত বিশ্ব।
এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে আল্লাহ্‌র কাছে দোয়া করেছি। তিনি যেন আমাদের সবাইকে ক্ষমা করে দেন, রক্ষা করেন। কঠিন এই পরিস্থিতি থেকে যেন মুক্ত করে দেন।
এদিকে জুমাতুল বিদা আদায় এবং পরে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামের জমিয়তুল ফালাহ্‌ মসজিদসহ বন্দরনগরীর সব মসজিদে।
এছাড়া রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর ও বরিশালসহ সারা দেশে বিশেষ গুরুত্ব দিয়ে এবারের জুমাতুল বিদা আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। মসজিদে মসজিদে বিশেষ মোনাজাতে করোনা মহামারি থেকে মুক্তি চেয়ে দোয়া করেন ইমাম, খতিবসহ সব শ্রেণি-পেশার মানুষ। অধিকাংশ মসজিদে স্বাস্থ্যবিধি মেনে শেষ জুমা আদায় করা হয়।
এর আগে গত বৃহস্পতিবার মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি চেয়ে ‘জুমাতুল বিদা’য় মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত করার জন্য অনুরোধ করে ধর্ম মন্ত্রণালয়।
এতে বলা হয়, বাংলাদেশসহ সারা বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতি মহামারি আকার ধারণ করেছে। করোনার সংক্রমণ থেকে বাংলাদেশসহ সারা বিশ্বের মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে ২৪ রমজান পবিত্র জুমাতুল বিদা নামাজ শেষে দেশের সব মসজিদে বিশেষ দোয়ার আয়োজন করা হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য দেশের সব মসজিদের খতিব, ইমাম, মুসল্লি ও মসজিদ কমিটিকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর