× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ জুন ২০২১, বুধবার, ৫ জিলক্বদ ১৪৪২ হিঃ

আত্মসংশোধনের মাস রমজান

শেষের পাতা

মাওলানা এম এ করিম ইবনে মছব্বির
৮ মে ২০২১, শনিবার

আজ পঁচিশ রমজান। আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তায়ালা ঘোষণা করেন যে, আল্লাহ্‌ পাক তোমাদের চোখের চুরি এবং মনের গোপন কথাসমূহ পর্যন্ত অবগত আছেন (সূরায়ে মুমিন আয়াত ১৯)। আল্লাহ্‌ পাক আরো ঘোষণা করেন, যে নিজের ভুল সংশোধনের জন্য নিয়োজিত সে সফলকাম হয় (সূরায়ে আস শামস আয়াত ৯)। রাছুলে পাক (সা.) এরশাদ করেন, যে ব্যক্তির চিন্তার কেন্দ্রবিন্দু হবে পরকাল, তার পার্থিব চিন্তার জন্য একমাত্র মহান আল্লাহ্‌ পাকই যথেষ্ট (ইবনে মাজাহ)। আল্লাহ্‌ পাক আরো বলেন, ফাজকুরুনি আজকুরুকুম। অর্থাৎ তোমরা আমাকে স্মরণ করো, আমি তোমাদেরকে স্মরণ করবো। মান লাহুল মাওলা ফালাহুল কুল। কেউ যদি আল্লাহ্‌র হয়ে যায়, তাহলে তার জন্য সারা দুনিয়া হয়ে যাবে।
রমজান মাস হলো লাইলাতুল কদরের মাস, রমজান মাস হলো ইতিকাফের মাস। রমজান মাস হলো কোরআন তেলাওয়াতের মাস। রমজান মাস হলো বেশি বেশি করে আল্লাহ্‌র জিকির আজকারের মাস। রমজান মাস হলো ছবরের মাস। রমজান মাস হলো বদর যুদ্ধের মাস। রমজান মাস হলো আত্মসংশোধন তথা আধ্যাত্মিক জ্ঞান অর্জনের মাস। রমজান মাস হলো তাকওয়া অর্জনের মাস, রমজান মাস হলো জাকাত, ছাদাকাহ ও দান-খয়রাতের মাস। রমজান মাস হলো আগামী এগারো মাস রমজানের আদর্শ নিয়ে চলার মাস। সুতরাং রমজান মাসের প্রতিটা সময় এবং প্রতিটা মুহূর্ত খুবই দামি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর