× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২০ জুন ২০২১, রবিবার, ৮ জিলক্বদ ১৪৪২ হিঃ

পুঁজিবাজার বিষয়ে চালু হলো মাস্টার্স কোর্স

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) মে ৯, ২০২১, রবিবার, ৭:৫৪ অপরাহ্ন

দেশের পুঁজিবাজারের জন্য সর্বোচ্চ মানের দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে এ বিষয়ে একটি মাস্টার্স কোর্স চালু করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। কোর্সের নাম ‘মাস্টার্স অব অ্যাপ্লায়েন্স ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট-এমএএফসিএম।

আগামী জুলাই মাসে আলোচিত কোর্সে পাঠদান শুরু হবে। ইতিমধ্যে কোর্সটিতে ভর্তির জন্য আবেদনপত্র আহ্বান করেছে বিআইসিএম। আগামী ৩০শে মে পর্যন্ত আবেদন করা যাবে। আগামী ১১ই জুন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই কোসর্টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি পেয়েছে। ফলে সফলভাবে কোর্সসম্পন্নকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পাবেন।

রোববার (৯ মে) বিআইসিএমের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে কোর্সটির নানা দিক তুলে ধরেন প্রতিষ্ঠানটির নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার ও পরিচালক (শিক্ষা) ড. ওয়াজিদ হাসান শাহ। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ অনলাইনে যুক্ত হয়ে এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২ বছর  মেয়াদী এই মাস্টার্স প্রোগ্রামে ৫১ ক্রেডিট, ১৬টি কোর্স ও একটি প্রজেক্ট থাকবে।
বিআইসিএমের নিজস্ব শিক্ষকদের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তা এবং পুঁজিবাজার ও আর্থিক প্রতিষ্ঠানের প্র্যাক্টিশনার্সরা এই কোর্সে ক্লাস নেবেন। শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্রায়োগিক জ্ঞান ও অভিজ্ঞতা নেয়ার সুযোগ থাকবে এই প্রোগ্রামে।

মাস্টার্স কোর্সের শিক্ষার্থীদের সুবিধার্থে ব্লুমবার্গের একটি টার্মিনাল আনার পরিকল্পনা আছে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

বিআইসিএমের তথ্য অনুসারে, সম্পূর্ণ প্রোগ্রামটির জন্য শিক্ষার্থীদের ব্যয় হবে সোয়া ৩ লাখ টাকা। তবে কিছু ক্রেডিট অনেক শিক্ষার্থীর প্রয়োজন না-ও হতে পারে। ক্রেডিট কম হলে ব্যয়ও কমবে। অন্যদিকে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা প্রযোজ্য ফি’র উপর ৫০ শতাংশ ছাড় পাবেন।

আলোচিত কোর্সে ভর্তির জন্য চার বছরের স্নাতক অথবা স্নানকোত্তর ডিগ্রি থাকতে হবে। জিএমএটি তে ন্যুনতম ৫০০ স্কোর অথবা জিআরই তে ন্যুনতম ৩০০ স্কোর থাকলে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার প্রয়োজন হবে না। এছাড়া সিএফএ সোসাইটি, আইসিএবি, আইসিএমএবি, এসিইএ, আইসিএমএ, সিপিএ, সিজিএ ইত্যাদি পেশাদার সংগঠনের সদস্য হলে বা পেশাদার ডিগ্রি থাকলে সরাসরি আলোচিত কোর্সে ভর্তি হওয়া যাবে।

সংবাদ সম্মেলনে বিআইসিএমের পরিচালক নাজমুছ সালেহীন এবং জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন মিথিলা উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর