× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ জুন ২০২১, বুধবার, ৫ জিলক্বদ ১৪৪২ হিঃ

ঈদ নামাজের আগে ফিতরা আদায় করা অত্যাবশ্যক

শেষের পাতা

মাওলানা এম এ করিম ইবনে মছব্বির
১০ মে ২০২১, সোমবার

আজ সাতাইশতম রমজান। এবারের করোনাভাইরাসকালীন ঈদে আনন্দ, কোলাকুলি হবে না। করোনা-পূর্ব সময়ে একে অপরকে বুকে জড়িয়ে দোয়া পাঠ করতাম, ‘আল্লাহুম্মা যিদ মুহাব্বতি লিল লাহি ওয়া রাসুলিহি।’ অর্থাৎ ‘হে আল্লাহ্‌ আমাদের মধ্যে আল্লাহ্‌ এবং রাসুল (সা.)-এর প্রতি মহব্বত,ভালোবাসা অধিক পরিমাণে বাড়িয়ে দিন। কিন্তু করোনাভাইরাসের কারণে সাময়িকভাবে এই আমল পালন থেকে আমরা বিরত। সকল রোজাদারবৃন্দ ঈদের নামাজে যাওয়ার আগেই ছাদাকাতুল ফিতর তথা রোজার ফিতরা আদায় করা অত্যাবশ্যক। রোজার ফিতরা বা রোজার জাকাত আদায় না করলে রোজার পবিত্রতা অর্জন হয় না। ঈদের দিন-রাত রোজাদার আল্লাহ্‌র নিকট যে দোয়া করে মহান আল্লাহ্‌ পাক তা মঞ্জুর করেন। মহান আল্লাহ্‌ পাক পবিত্র কুরআনুল করিমে ঘোষণা করেন যে, তোমরা স্বীয় প্রতিপালককে ডাকো, কাকুতি মিনতি করে, এবং সংগোপনে (সূরায়ে আল আরাফ ৫৫)।
করোনাকালীন সময়ে একমাত্র মহান আল্লাহ্‌ ব্যতীত আমাদেরকে আর কেউ রক্ষা করতে পারবে না। করোনাভাইরাসের টিকা ঐ সমস্ত শুধুমাত্র মানুষের মনকে সাময়িক গ্লানি থেকে মনকে সান্ত্বনা দেয়া। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কিসের অশনি সংকেত, কিসের আলামত একমাত্র মহান আল্লাহ্‌ পাক রাব্বুল আলামীনই ভালো জানেন। পৃথিবী সৃষ্টির পর থেকেই ইতিপূর্বে দুনিয়াতে অনেক মহামারি হয়েছে। কিন্তু করোনাভাইরাসের মতো ইয়া নাফছির মহামারি পৃথিবীতে কখনোই হয়নি। মহান আল্লাহ্‌ পাক আমাদিগকে করোনাভাইরাস মহামারি থেকে হেফাজত করুন। আল্লাহ্‌ পাক আমাদের সকলের সহায় হোন। আমীন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর