× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ জুন ২০২১, মঙ্গলবার, ৪ জিলক্বদ ১৪৪২ হিঃ

বিরল কীর্তি গড়ে জিম্বাবুয়েকে হারাল পাকিস্তান

খেলা

স্পোর্টস ডেস্ক
১০ মে ২০২১, সোমবার

৯ উইকেট হারিয়ে ২২০ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে জিম্বাবুয়ে। ইনিংস পরাজয় এড়াতে করতে হতো ১৫৮ রান। তবে আজ ১১ রান যোগ করেই অলআউট হয়েছে স্বাগতিকরা। শাহিন শাহ আফ্রিদি লুক জঙ্গিকে আউট করলে থামে জিম্বাবুয়ের ইনিংস। ফলে পাকিস্তান পেয়েছে ইনিংস ও ১৪৭ রানের জয়। সিরিজ জিতেছে ২-০ ব্যবধানে।
চতুর্থ দিন জিম্বাবুয়ের শেষ উইকেটটি নিয়ে টেস্ট ইতিহাসে পাকিস্তানকে বিরল রেকর্ড গড়ে দেন শাহিন শাহ। চতুর্থ দিন অপেক্ষা ছিল এই পেসারের ৫ উইকেট পূরণের।
আজ ওভারের শেষ বলে লুক জঙ্গিকে কট বিহাইন্ডে পরিণত করে নিজের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট নেন তিনি।

নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো একই ম্যাচে তিনজন বোলারের ফাইফারের (৫ উইকেট সংগ্রহ) নজির গড়ল পাকিস্তান। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন পেসার হাসান আলী। দ্বিতীয় ইনিংসে শাহিন ছাড়াও ৫ উইকেট পেয়েছেন বাঁহাতি স্পিনার নোমান আলী। প্রায় দেড়শ বছরের পেস্ট ইতিহাসে মাত্র ছয়বার ঘটল এই বিরল ঘটনা। সবশেষ ১৯৯৩ সালে এমন ঘটনা দেখেছিল ক্রিকেট বিশ্ব। দীর্ঘ ২৮ বছর পর এ তালিকায় নাম  লেখালো পাকিস্তান ক্রিকেট দল।

প্রথম ইনিংসে ৫১০ রানের বিরাট লক্ষ্য ছুঁড়ে দেয় পাকিস্তান। জবাবে কাল হাসান আলীর গতির মুখে ১৩২ রানে অলআউট হয়ে ফলো-অনে পড়ে জিম্বাবুয়ে। ক্যারিয়ারসেরা বোলিংয়ে ২৭ রানে ৫ উইকেট নেন হাসান। দ্বিতীয় ইনিংসে রেগিস চাকাভা ৮০ রান  ও ব্রেন্ডন টেলরের ৪৯ রান করেন ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর