× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ জুন ২০২১, মঙ্গলবার, ৪ জিলক্বদ ১৪৪২ হিঃ

বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব বার্সেলোনা

খেলা

স্পোর্টস ডেস্ক
১১ মে ২০২১, মঙ্গলবার



কাতালানরা এমন সম্মান কুড়িয়েছে গত মাসেই। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে গত মাসে ফোর্বসের জরিপে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের মর্যাদা কুড়ায় বার্সেলোনা। এবার যুক্তরাষ্ট্রের সাময়িকীর করা ২০২১ সালে বিশ্বের সবচেয়ে দামি খেলাধুলার ক্লাবের তালিকায় চিরপ্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেললো বার্সা। ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে কাতালান ক্লাবটি। পাঁচে রিয়াল মাদ্রিদ।

তালিকার শীর্ষ দশে জায়গা করে নিতে পেরেছে মাত্র তিনটি ফুটবল ক্লাব। বার্সেলোনা (চতুর্থ), রিয়াল মাদ্রিদ (পঞ্চম) ও বায়ার্ন মিউনিখ (দশম)। গত মাসে সবচেয়ে দামি ফুটবল ক্লাবের তালিকায় শীর্ষস্থান দখলের সময় প্রায় ১১ হাজার কোটি টাকা দেনার দায় ছিল বার্সার।
সবচেয়ে দামি খেলাধুলার ক্লাবের তালিকায় বার্সার মোট মুল্যমান ধরা হয়েছে ৪ দশমিক ৭৬ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০ হাজার ৩৭২ কোটি টাকা)।
আর রিয়াল মাদ্রিদের মোট মুল্যমান ৪ দশমিক ৭৫ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০ হাজার ২৮৭ কোটি টাকা)। দশে থাকা বায়ার্নের মোট মূল্যমান ৪ দশমিক ২১ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৫ হাজার ৭০৭ কোটি টাকা)।

যুক্তরাষ্ট্রের পেশাদার রাগবি ফুটবল লীগের (এনএফএল) দল ডালাস কাউবয়েজ ৫ দশমিক ৭ বিলিয়ন ডলার মূল্যমান নিয়ে তালিকার শীর্ষে। দুইয়ে যুক্তরাষ্ট্রের মেজর লীগ বেসবলের (এমএলবি) দল নিউইয়র্ক ইয়াঙ্কি (৫ দশমিক ২৫ বিলিয়ন ডলার)। তিনে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল লীগের (এনবিএ) দল নিউইয়র্ক নিকস (৫ বিলিয়ন ডলার)।

ফোর্বসের হিসেবে গত বছরের তুলনায় শীর্ষ ৫০ খেলাধুলার ক্লাবের মূল্যমান ১১ শতাংশ বেড়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর