× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৫ জুন ২০২১, শুক্রবার, ১৩ জিলক্বদ ১৪৪২ হিঃ

এ বছরের এডুকেশন-ইউএসএ একাডেমি কানেক্টস প্রোগ্রাম ঘোষণা করলো যুক্তরাষ্ট্র দূতাবাস

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(১ মাস আগে) মে ১১, ২০২১, মঙ্গলবার, ২:০৫ অপরাহ্ন

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস ২০২১ সালের এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি কানেক্টস প্রোগ্রাম ঘোষণা করেছে। এটি মূলত ১৫ থেকে ১৭ বছর বয়সী বিদেশী শিক্ষার্থীদের (কিছু স্কুল ১৫-১৮ বছর বয়সীদের গ্রহণ করে) জন্য একটি স্বল্পমেয়াদী (তিন থেকে ছয় সপ্তাহ) শিক্ষা বিকাশ কার্যক্রম। এতে সকল কার্যক্রম শুধু ভার্চুয়াল মাধ্যমে পরিচালিত হবে। ভার্চুয়াল মাধ্যমে স্বল্পমেয়াদী এই একাডেমিক বিকাশ কার্যক্রমে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় যোগাযোগের ক্ষেত্রে  মধ্যম বা উচ্চ পারদর্শিতা থাকতে হবে। কার্যক্রমে অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের প্রতিটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য আগামী ২৪ মে থেকে জুলাইয়ের প্রথমভাগ ২০২১ পর্যন্ত পৃথক সময়সীমা রয়েছে।

মঙ্গলবার দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে- এই কার্যক্রমের উদ্দেশ্য হলো ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে অধ্যয়নের ক্ষেত্রে ভালো অবস্থানে আছে এমন বিদেশী উচ্চ বিদ্যালয়ের উচ্চ যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের প্রস্তুত করা। এ কার্যক্রমের মাধ্যমে ইংরেজি ভাষা প্রশিক্ষণের পাশাপাশি স্নাতকপূর্ব শিক্ষার্থী হিসেবে যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাফল্য অর্জনের জন্য প্রয়োজনীয় দক্ষতা উন্নয়ন ত্বরান্বিত হবে। এডুকেশন-ইউএসএ একাডেমি কার্যক্রম আয়োজনকারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের নিজ নিজ কার্যক্রমের তারিখ, ব্যয়, আবেদনের প্রক্রিয়া ও সময়সীমা এবং ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়ন পদ্ধতি নির্ধারণ করে থাকে।
শিক্ষার্থীদেরকে সরাসরি তাদের পছন্দের প্রতিষ্ঠানে আবেদন করতে হবে এবং সরাসরি কার্যক্রমের ফিস পরিশোধ করতে হবে। এ কার্যক্রমে প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত শিক্ষার্থীদের মাথাপিছু ব্যয় সর্বোচ্চ ৪৫০ ডলার যার মধ্যে রয়েছে ভার্চুয়াল মাধ্যমে পাঠদান ও প্রয়োজনীয় শিক্ষা উপকরণের ব্যয়। শিক্ষার্থীদের অবশ্যই কম্পিউটার ও স্থিতিশীল ইন্টারনেট সংযোগ সুবিধা থাকতে হবে। শিক্ষার্থীদেরকে মোবাইল ফোনের মাধ্যমে কার্যক্রমে অংশগ্রহণে নিরুৎসাহিত করা হচ্ছে।

২০২১ সালের গ্রীষ্মকালে যুক্তরাষ্ট্রের যেসব ক্যাম্পাস ভার্চুয়াল মাধ্যমে এডুকেশন-ইউএসএ একাডেমি কানেক্টস কার্যক্রমের অধিবেশন আয়োজন করবে তাদের বিস্তারিত জেনে নিতে পারেন ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর