× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৫ জুন ২০২১, শুক্রবার, ১৩ জিলক্বদ ১৪৪২ হিঃ

'ড্রাকুলার প্রাসাদে' ভ্যাকসিন কার্যক্রম চালু করেছে রোমানিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মে ১১, ২০২১, মঙ্গলবার, ৫:৫৪ অপরাহ্ন

ব্রাম স্টোকারের ড্রাকুলা উপন্যাসে ভ্যা¤প্যায়ারদের যে বাড়ির বর্ণনা দেয়া হয়েছিল তা রোমানিয়ার ব্রান প্রাসাদের আদলে কল্পনা করা হয়েছিল। তবে কোভিড-১৯ মহামারির মধ্যে যারা এই বাড়িতে এসেছেন তারা ঘারে ভ্যা¤পায়ারের দাঁতের দাগের পরিবর্তে বাহুতে সুঁইয়ের গর্ত নিয়ে ফিরে গেছেন। এটি ছিল পর্যটকদের কাছে বিশেষ আকর্ষণের। কিন্তু মহামারি শুরু হওয়ায় এখানে দর্শনার্থীর সংখ্যা একেবারে কমে যায়। তাই কর্তৃপক্ষ এখন এটিকে ভ্যাকসিন কেন্দ্র হিসেবে ব্যবহার করছে। এখানে সপ্তাহের শুক্রবার, শনিবার ও রোববার এখানে বিনামূল্যে ফাইজারের ভ্যাকসিন দেয়া হয়। এখানে ভ্যাকসিন দিতে পূর্বে থেকে কোনো অ্যাপয়েন্টমেন্ট নিতে হয় না। ভ্যাকসিন নিতে যারা আসেন, তারা চাইলেই বিনামূল্যে পুরো বাড়িটি ঘুরে দেখতে পারেন।
একইসঙ্গে এখানে এসে ভ্যাকসিন দিলে একটি ভ্যাকসিনেশন ডিপ্লোমাও দেয়া হচ্ছে। ফার্নান্দো ওরোজকো নামের এক ব্যাক্তি শনিবার এখানে ভ্যাকসিন দিতে আসেন। তিনি বলেন, আমি এর আগেই এটি দেখতে আসতে চেয়েছিলাম। এখন আমি এক ঢিলে দুই পাখি মারলাম।
রোমানিয়ার সরকার সেপ্টেম্বর মাসের পূর্বে ১ কোটি মানুষকে ভ্যাকসিন প্রদানের টার্গেট নির্ধারণ করেছে। কিন্তু দেশটির নাগরিকদের মধ্যে ভ্যাকসিন নিতে আগ্রহ দেখা যাচ্ছে না। একটি জরিপে দেখা গেছে, পূর্ব ইউরোপের দেশগুলোর মধ্যে রোমানিয়ার মানুষ সবথেকে কম আগ্রহ দেখিয়েছেন ভ্যাকসিন নিতে। তাই তাদেরকে ভ্যাকসিন গ্রহণে আগ্রহী করে তুলতে নানাভাবে প্রলুব্ধ করতে হচ্ছে সরকারকে।
রয়টার্সের হিসেবে, এখন পর্যন্ত ৫৭ লাখ জনকে ভ্যাকসিন দিতে পেরেছে রোমানিয়া। দেশটিতে কোভিডে আক্রান্ত হয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ। প্রাণ হারিয়েছেন প্রায় ২৯ হাজার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
১১ মে ২০২১, মঙ্গলবার, ৫:৫৪

২৯ হাজার মরার পর ও টিকা নিতে আগ্রহী নয়। কত জন মরলে আগ্রহী হবে ?

অন্যান্য খবর