× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৫ জুন ২০২১, শুক্রবার, ১৩ জিলক্বদ ১৪৪২ হিঃ

বৈদ্যুতিক ট্রেনের যুগে বাংলাদেশ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
১২ মে ২০২১, বুধবার

আরেক ধাপ এগিয়ে গেল স্বপ্নের মেট্রোরেলের কাজ। ট্র্যাকে উঠে ঘুরলো দেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রোরেলের চাকা। গতকাল সকালে রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেলের ডিপোতে রেলের ছয়টি বগি একত্রিত করে চালানো হয়। এসময় নির্ধারিত স্থানে ট্রেনের দরজা খোলার পর মেট্রোরেলের কর্মকর্তারা তাতে প্রবেশ করেন। পরবর্তীতে রেলটি চলা শুরু করে ডিপোর কোচ আনলোডিং এলাকার নিকটস্থ রেলওয়ে ট্র্যাকে পৌঁচ্ছায়। সেখানে কর্মকর্তারা বের হয়ে আসেন। এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন। তিনি বলেন, বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল লাইন নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে।
মেট্রোরেল নির্মাণকাজের সার্বিক গড় অগ্রগতি ৬৪ শতাংশের মতো। আগস্টের মধ্যে ডিপো এলাকার ভায়াডাক্টের ওপর পারফরম্যান্স টেস্ট শুরু করা হবে। এই টেস্ট শেষ হওয়ার পর ইন্ট্রিগ্রেটেড টেস্ট শুরু করা হবে। ইন্ট্রিগ্রেটেড টেস্ট সম্পন্ন হওয়ার পর ট্রেনের ট্রায়াল রান শুরু হবে।
এর আগে, গত এপ্রিল মাসে ট্রেন প্রথম সেট জাপান থেকে ঢাকায় এসে পৌঁচ্ছায়। ২৩শে এপ্রিল উত্তরা ডিপোতে নেয়া হয়। পরে ডিপোর রেলওয়ে ট্র্যাকে বসানো হয় ছয়টি মেট্রোরেল কোচ। প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে কোচগুলো লাইনে তোলা হয়। এরই মধ্যে মেট্রোরেলের দ্বিতীয় সেট মোংলা বন্দরে এসে পৌঁচ্ছেছে। শিগগিরই তা ঢাকায় আনা হবে।
জানা যায়, মেট্রোরেলের নির্মাণকাজের প্রায় ৬৪ শতাংশ অগ্রগতি। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা থেকে আগারগাঁও অংশে অগ্রগতি হয়েছে ৮৫ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের ৬০ শতাংশ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ও ডিপো ইক্যুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫৫ শতাংশ শেষ হয়েছে। ২০ দশমিক ১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৪ দশমিক ৪১ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন সম্পন্ন হয়েছে। এমআরটি লাইন-৬ এর সব স্টেশনের নির্মাণকাজ বিভিন্ন পর্যায়ে চলমান। ডিপো অভ্যন্তরে রেললাইন স্থাপনের কাজও সম্পন্ন হয়েছে। ভায়াডাক্টের উপর স্থাপন করা হয়েছে ১০ দশমিক ৫০ কিলোমিটার রেললাইন। ডিপোর অভ্যন্তরে ও আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্টের উপরে ওভারহেড ক্যাটেনারি ওয়্যার স্থাপনের কাজ চলছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
আনিস উল হক
১১ মে ২০২১, মঙ্গলবার, ১২:১২

এই অর্জনটি আমাদের জন্য সাম্প্রতিক সময়ে নাসার মঙ্গলগ্রহে ইনজিনুইনিটি নামের হেলিকপ্টার উড়ানোর সমতূল্য !

অন্যান্য খবর