× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৫ জুন ২০২১, শুক্রবার, ১৩ জিলক্বদ ১৪৪২ হিঃ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
১২ মে ২০২১, বুধবার

একমাস সিয়াম সাধনার পর খুশির ঈদ সমাগত। আজ শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। এবার ভিন্ন এক প্রেক্ষাপটে উদ্‌যাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। করোনাভাইরাসের সংক্রমণের কারণে অবরুদ্ধ পুরো বিশ্ব। নিরাপত্তার কারণে ঘরবন্দি মানুষ। ঘরে থাকাই এই মুহূর্তে সবচেয়ে 
নিরাপদ। ভাইরাসে সংক্রমণ রোধে গুরুত্বপূর্ণ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা। সরকারি নির্দেশনা অনুযায়ী এবার ঈদগাহে ঈদের জমায়েত হবে না।
অনেকটা পারিবারিক আবহেই কাটাতে হবে এবারের ঈদ। পরস্পর থেকে দূরে থাকলেও ভার্চ্যুয়াল জগতে হয়তো ঈদের শুভেচ্ছা আদান-প্রদান ও আনন্দ বিনিময়ের সুযোগ থাকছে অবারিত। যদিও ঝুঁকি উপেক্ষা করেই মানুষ প্রিয়জনের সঙ্গে ঈদ করতে গ্রামে গেছেন। ঈদ উদ্‌যাপনের নানা প্রস্তুতি চলছে। ভাইরাস সংক্রমণ রোধে ঈদগাহে জামাতে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। বন্ধ রাখা হয়েছে দূর পাল্লার গণপরিবহন।
ঈদ উৎসবের অন্যতম অনুষঙ্গ নতুন জামা কাপড়, জুতাসহ ঈদ কেনাকাটা। এবার করোনার কারণে মার্কেট ও বিপনি বিতান বন্ধ থাকায় শুরুতে কেনাকাটা ছিল শূন্য। শেষ মুহূর্তে বিপণি বিতান খুলে দেয়ায় অনেকে কেনাকাটা করেছেন। অনেক ঝুঁকি নিয়ে কেনাকাটায় যাননি। এবারের ঈদ ভিন্ন এক সুযোগ নিয়ে এসেছে সবার সামনে। ঈদের আনন্দ ভাগাভাগির অন্যতম মাধ্যম হতে পারে করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন অসহায় মানুষের পাশে নিজেদের সাধ্যমতো সহায়তার হাত বাড়িয়ে দেয়া। নিজের ঈদের খরচের একটি অংশ দিয়ে আপনি অসহায় মানুষের দু’বেলা খাবার সুযোগ করে দিতে পারেন।
আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি ইসলামিক ফাউন্ডেশন, বায়তুল মোকাররম সভাকক্ষে বৈঠকে বসবে। ওই সভা থেকে বাংলাদেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ঘোষণা দেয়া হবে।
এদিকে রাজধানী সহ সারা দেশে মসজিদে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। করোনার কারণে এবার ঈদে বাড়তি ছুটি নেই অনেক অফিসে। তিনদিনের সরকারি ছুটি শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার থেকে। ঈদের দিন সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। প্রতিবছর ঈদ উপলক্ষে গুরুত্বপূর্ণ সরকারি ভবনসমূহে আলোকসজ্জা করা হলেও এবার তা করা হচ্ছে না করোনার কারণে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো ঈদের আগের দিন থেকে টানা ৭ দিন বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচারের ঘোষণা দিয়েছে। ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Rayed bin Robbany
১২ মে ২০২১, বুধবার, ৯:৪৭

There is no possibility of EID UL FITR 2021 tomorrow ( 13 May). It will be on 14 May. Thanks All.

আনিস উল হক
১১ মে ২০২১, মঙ্গলবার, ১১:৪৬

আগামী একহাজার বছরে পৃথিবীতে কত সংখ্যক পূর্ণ ও আংশিক চন্দ্র গ্রহণ হবে তা পৃথিবীর কোন অঞ্চলে কখন দেখা যাবে তার নির্ভুল দিন ক্ষণ জ্যোতির্বিদগণ অংক কষে বলে দেন কিন্তু আমারা ঈদের চাঁদের অবস্থান নির্ণয় করার ক্ষেত্রে জ্যোতির্বিজ্ঞান এর উপর নির্ভর করছি না কেন? বিষয়টি কারো জানা থাকলে এখানে তা জানানোর জন্য অনুরোধ করছি।

অন্যান্য খবর