× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ জুন ২০২১, সোমবার, ৯ জিলক্বদ ১৪৪২ হিঃ

ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ৪৪টি দেশে- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মে ১২, ২০২১, বুধবার, ১০:৪৬ পূর্বাহ্ন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে বিশ্বের ৪৪টি দেশে ভারতীয় করোনাভাইরাসের ভ্যারিয়েন্ট বি.১.৬১৭ পাওয়া গেছে। ভারতীয় এই ভ্যারিয়েন্ট প্রথম সনাক্ত করা হয় গত বছর অক্টোবর মাসে। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ভারতে যে ভ্যারিয়েন্ট করোনাভাইরাস সংক্রমণকে ভয়াবহ থেকেও ভয়াবহতর অবস্থা নিয়ে যাচ্ছে, তা বিস্ফোরণের মতো বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৬ টি  অঞ্চলের ৪৪টি দেশ থেকে সংগৃহীত ওপেন ডাটাবেজে ৪৫০০ নমুনা পরীক্ষা করে। এতে ভারতীয় ভ্যারিয়েন্ট সনাক্ত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক মহামারি বিষয়ক আপডেটে বলা হয়েছে, তারা আরো পাঁচটি দেশ থেকে এই ভ্যারিয়েন্ট সনাক্তকরণ সম্পর্কিত রিপোর্ট পেয়েছে। ভারতের ভ্যারিয়েন্ট সবথেকে বেশি সনাক্ত করা হয়েছে বৃটেনে। এ সপ্তাহের শুরুতে ভারতীয় ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসেবে আখ্যায়িত করেছে।
এর রয়েছে ভিন্নরকম রূপান্তরকরণ এবং বৈশিষ্ট্য। এরপর তালিকায় সংযুক্ত করা হয়েছে বৃটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় প্রথম সনাক্ত করা  ভ্যারিয়েন্ট। মূল করোনাভাইরাস যে পরিমাণ বিপজ্জনক ও ভয়াবহ, এ  ভ্যারিয়েন্টগুলোকে তার থেকে অধিক পরিমাণ বিপজ্জনক হিসেবে আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিজ্ঞানীরা। কারণ এরা খুব সহজেই ভয়াবহ সংক্রমণ রূপ ধারণ করে এবং টিকার বিরুদ্ধে কাজ করে। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে ভারতীয়  ভ্যারিয়েন্ট দ্রুততার সাথে আক্রমণ করতে পারে এবং আগের থেকে অধিক হারে দ্রুততার সাথে সে বিস্তার লাভ করেছে। তারা আরও বলেছে এটি  চিকিৎসা পদ্ধতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এন্টিবডি শরীরে যে নিষ্ক্রিয়করণ কাজ করে তার কার্যকারিতাকে সীমাবদ্ধ করে তোলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বলেছে ভারতে নতুন করে যে হারে মানুষ মারা যাচ্ছেন, বা আক্রান্ত হচ্ছেন তার মূলে রয়েছে এই  ভ্যারিয়েন্ট ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর