× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৫ জুন ২০২১, শুক্রবার, ১৩ জিলক্বদ ১৪৪২ হিঃ

টিকা গ্রহিতাদের ৯৭ ভাগের শরীরে এন্টিবডি

অনলাইন

 অনলাইন ডেস্ক
(১ মাস আগে) মে ১৩, ২০২১, বৃহস্পতিবার, ৯:০৭ পূর্বাহ্ন

দেশে করোনার টিকা গ্রহণের পর নাগরিকদের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। এক গবেষণার প্রাথমিক ফলাফলে এ তথ্য জানিয়েছে সরকারের রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান—আইইডিসিআর। বুধবার আইইডিসিআরের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়। আইইডিসিআর ও আইসিডিডিআরবির যৌথভাবে এ গবেষণা পরিচালনা করছে। গবেষণা ফলে বলা হয়, প্রাথমিক ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, ১২০ জন প্রথম ডোজ কোভিশিল্ড টিকা গ্রহণকারীর টিকা গ্রহণের এক মাস পর ৯২ শতাংশের ও দুই মাস পর ৯৭ শতাংশের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। সব বয়সী টিকা গ্রহণকারীর শরীরে অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গেছে বলেও এতে উল্লেখ করা হয়। টিকা গ্রহীতাদের মধ্যে যারা কোভিড–১৯ এ আক্রান্ত হয়েছেন, তাদের শরীরে চার গুণ বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে। চলমান এই গবেষণায় দেশের বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রের ৬ হাজার ৩০০ টিকা গ্রহণকারীর মধ্যে টিকা গ্রহণের পর দুই বছর পর্যন্ত বিভিন্ন সময়ে রক্তে অ্যান্টিবডির উপস্থিতি পর্যালোচনা করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সায়র আলমগীর
১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ১০:০২

বাকি বা অবশিষ্ট ৩% ভাগের শরীরে কি এন্টিবডি নেই? বা তৈরি হয়নি? এ বিষয়ে আইইডিসিআর কি কিছুই বলেনি? বা কোনো সাংবাদিক প্রশ্ন করেনি? এর কোনো তথ্য নেই কেন? এই তিনভাগ এখন কী করবে? তারা কি আবার টিকা নিবে? না আক্রান্ত হয়ে মারা যাবে? নিউজের কোনো উপসংহার নেই কোনো?

অন্যান্য খবর