× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ জুন ২০২১, মঙ্গলবার, ৪ জিলক্বদ ১৪৪২ হিঃ
কলকাতা কথকতা  

কলকাতায় বিষণ্ণ ঈদ, কোভিডের বিরুদ্ধে যুদ্ধ জয়ের প্রার্থনা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী,  কলকাতা   
(১ মাস আগে) মে ১৩, ২০২১, বৃহস্পতিবার, ৯:২৫ পূর্বাহ্ন

রমজানের উপবাস ভঙ্গের পর ঈদ উল ফিতর।  সারা বিশ্বে মুসলমানদের সবথেকে বড় আনন্দের উৎসব।  হিন্দুদের যেমন দুর্গাপুজা,  খ্রিস্টানদের বড়দিন।  মুসলিমদের ঠিক তেমন এই খুশির ঈদ।  মসজিদে মসজিদে নামাজ।  রেড রোডে ঈদের দিন সকালে বিরাট সমাবেশে ঈদের প্রার্থনা সভা।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরোহিত্য।  আলোর মেলায় সেজে ওঠা জুলুশ।  দোকানে দোকানে নতুন জামাকাপড় আর উপহার সামগ্রী কেনার ঢল।  ঈদের আগের রাতে  শপিংমলে সারা রাতের বিকিকিনি।  বিরিয়ানি আর কাবাবের মনমাতানো খুশবু।

 এ সবই ঠিক গত বছরের মতোই অন্তর্হিত।  বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত রোজা ভঙ্গের পর কলকাতা কাটাবে এক বিষণ্ণ ঈদ।  করোনা নামের একটি ভাইরাস কেড়ে নিয়েছে কলকাতা কেন গোটা বিশ্বেরই উৎসবের ঐশর্য।  মসজিদে মসজিদে কমিউনিটি প্রার্থনার আজানের সুর এবার শুনতে পাওয়া যাবে না।  নতুন জামাকাপড় পরে  শিশুদের কলতান শোনা যাবে না।  কারি ফজলুর রহমান জানিয়ে দিয়েছেন,  রেড রোড ঠিক গতবারের মতোই জনশূন্য থাকবে।  নিভৃতে,  নীরবে পরিবার পরিজনের সঙ্গে বাড়িতেই ঈদ পালন করবেন মুসলমানেরা।  ঈদ উপলক্ষে শুক্রবার ছুটি।  ছুটির দিনে ঈদের প্রার্থনায় শুধু থাকবে করোনার বিরুদ্ধে যুদ্ধ জয়ের আর্তি।

রাস্তায় রাস্তায় ঈদের কোলাকুলি আর সোহার্দ বিনিময় সোশ্যাল ডিস্টেন্সিংয়ের রক্তচক্ষুতে নিষেধ।  ঈদের দিন হিন্দু বাড়িতে আসে মুসলিম পরিবারের বিরিয়ানি,  ফলের টুকরি।  এবার সব বন্ধ।  পরপর দু’বছর কলকাতার ঈদ তার প্রাণ হারালো।  শুক্রবারের পর আবার এক বছরের অপেক্ষা।  প্রার্থনা - কলকাতার ঈদ আবার ফিরে পাক প্রাণ।  জ্বলে উঠুক আলো।  মসজিদ থেকে ভেসে আসুক প্রার্থনার সুর।

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর