× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৫ জুন ২০২১, শুক্রবার, ১৩ জিলক্বদ ১৪৪২ হিঃ

চাঁদপুরে আজও উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

অনলাইন

চাঁদপুর প্রতিনিধি
(১ মাস আগে) মে ১৩, ২০২১, বৃহস্পতিবার, ১০:১৪ পূর্বাহ্ন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের  আজও ১৫ গ্রামে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। হাজীগঞ্জের সাদ্রা মাদ্রাসা মাঠে সকাল সাড়ে ৯ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন মাওলানা আরীফ চৌধুরী। এ সময় আরীফ চৌধুরীর অনুসারী মুসল্লীরা ঈদের জামাতে অংশ নেন। পরে ক্রমান্বয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
 
হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব, কচুয়া ও শাহরাস্তিসহ পাঁচ উপজেলার প্রায় ১৫ টি ঈদ উদযাপিত হচ্ছে। নামাজ শেষে দেশের শান্তি কামনায় মোনাজাত অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, বিশ্বর প্রথম চঁন্দ্র দর্শণের নির্ভর যোগ্য সংবাদের ভিত্তিতে বুধবার চাঁদপুরের ৪০ গ্রামে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছিল পবিত্র ঈদুল ফিতর। ১৯২৮ সাল থেকে বিশ্ব মুফতী আল্লামা ইসহাক রহ.কর্তৃক প্রতিষ্ঠিত চাঁদপুর জেলার সার্দ্রা ঐতিহাসিক দরবার শরীফের ধর্মপ্রাণ মুসলমানগণ সর্বপ্রথম নবচঁন্দ্র দর্শনের নিভরযোগ্য সংবাদের ভিত্তিতে প্রতিবছরই ঈদুল ফিতর, ঈদুল আযহাসহ ধর্মীয় সকল উৎসবাদি পালন করে থাকে। তবে এবার তাদের পারিবারিক দ্বন্দ্বের কারনে বুধবার ও বৃহস্পতিবার ২ দিন আগাম ঈদ উদযাপিত হয়।
 
মাওলানা আরীফ চৌধুরী  বলেন, গতকাল সোমালিয়া, নাইজার ও পাকিস্থানে চাঁদ দেখেছে।
ওই সংবাদ নির্ভরযোগ্য ভিত্তি ছিল না, তাই বুধবার ঈদুল ফিতর উদযাপন করা হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১২ মে ২০২১, বুধবার, ৯:৫৪

সূর্যাস্তের পার্থক্য সৌদি ও বাংলাদেশে ৩ ঘন্টা। তাই সৌদি আরবে দেখা চাঁদ বাংলাদেশে প্রযোজ্য নয়। বাংলাদেশে সূর্যাস্তের সময় চাঁদ জন্মায় নি।পরে জন্ম হলে বাংলাদেশে রোজা রাখা ফরজ। ঈদ হয় না।

সাইফুল ইসলাম
১২ মে ২০২১, বুধবার, ৯:৫৩

তামাশা শুরু করেছে !

অন্যান্য খবর