× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৫ জুন ২০২১, শুক্রবার, ১৩ জিলক্বদ ১৪৪২ হিঃ
করোনাকালের ঈদ

‘বেঁচে থাকলে জীবনে অনেক আনন্দ করা যাবে’

অনলাইন

তামান্না মোমিন খান
(১ মাস আগে) মে ১৩, ২০২১, বৃহস্পতিবার, ১১:৫৬ পূর্বাহ্ন

ঈদ মানেই হচ্ছে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব আর প্রিয়জনদের মিলনমেলা। কিন্তু আগের সেই ঈদ আনন্দ আর কাউকে ছুঁয়ে যায় না। করোনার দাপট যেন ঈদের আনন্দকে মলিন করে দিয়েছে। ঈদের দিনেও মানুষকে করে রেখেছে ঘরবন্দি। ঈদের দিন ঘরেই কাটাবেন বিশিষ্ট আইনজীবী, সংবিধান প্রণেতা, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। ঈদের দিন নিজে কোথাও বের হবেন না এবং সাধারণ মানুষকেও বের না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। ঈদের দিনটি কোথায়, কেমনভাবে কাটাবেন এসব নিয়ে মানবজমিনের সঙ্গে কথা বলেছেন ড. কামাল হোসেন। বিশিষ্ট এই আইনজীবী বলেন, করোনার পর থেকে আমরা তো ঈদ সেভাবে উদযাপন করতে পারছি না।
এবারের ঈদও তাই অন্যরকম। আগে ঈদের দিন সকাল বেলা নামাজ পড়তে যেতাম। নামাজ পড়ে আসার পর সারাদিন বাসায় আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, নেতাকর্মী ও শুভাকাঙ্খীরা আসতো শুভেচ্ছা জানাতে। আমিও যেতাম শুভেচ্ছা জানাতে বিভিন্ন ঈদপুনর্মিলন অনুষ্ঠানে। এবারের ঈদে তো নামাজও পড়তে যেতে পারেবো না। সারাদিন ঘরেই থাকবো। কোথাও বের হবো না। তাও যে ভালো আমার নাতি-নাতনিরা আমার বাসার কাছেই থাকে। ওদেরকে নিয়ে কাটবে আমার ঈদ। এখন তো আর কেউ কারো বাসায় যেতে পারবে না তাই আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, নেতাকর্মী ও শুভাকাঙ্খীদের সঙ্গে ফোন বা ভিডিও কলের মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করবো। ঈদের দিন কি খেতে পছন্দ করেন জানতে চাইলে কামাল হোসেন বলেন, কি আর বলবো এখনতো আর পরিস্থিতি ভালো না তাই মনও ভালো থাকে না। তেমন খেতেও খুব একটা ভালো লাগে না। এবার ঈদে খাবারের তেমন আয়োজন থাকছে না। হয়তো কিছু একটা রান্না হবে। করোনা পরিস্থিতি দিনের পর দিন খারাপ হচ্ছে, পার্শ্ববর্তী দেশ ভারতের কি অবস্থা। বেঁচে থাকলে জীবনে আরো ঈদ আসবে অনেক আনন্দ করা যাবে। তাই আমি সকলকে বলবো আপনারা ঘরে থাকুন। নিরাপদে থাকুন। কাজ না থাকলে বাইরে বের হয়ে নিজের এবং অন্যের জীবনের ঝুঁকি বাড়াবেন না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩:০৮

সঠিক উক্তি ও বক্তব্য দেশকে সঠিক পথে পরিচালিত করতে সাহায্য করে। সরকারি দলে না থেকে ও দেশ পরিচালনা করা যায়। এটা উৎকৃষ্ট উদাহরণ।

আনিস উল হক
১২ মে ২০২১, বুধবার, ১১:১৪

স্যার, অনেক বিলম্বে আপনি আমাদের ঘরে থাকার পরামর্শ দিলেন ! আপনার সুস্থতা কামনা করছি।

অন্যান্য খবর