× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ জুন ২০২১, মঙ্গলবার, ৪ জিলক্বদ ১৪৪২ হিঃ

টিকা জ্যাম নয় যে কেউ চাইলেই বানাতে পারবে: বিজেপির আইটি প্রধান

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(১ মাস আগে) মে ১৩, ২০২১, বৃহস্পতিবার, ১০:২৮ অপরাহ্ন

টিকা জ্যাম নয় যে ইচ্ছে করলেই যে কেউ বানিয়ে ফেলতে পারবে। ভারতে বিরোধীদের উদ্দেশ্যে এই মন্তব্য করেছেন ক্ষমতাসীন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। বলেছেন, ‘যেসব রাজ্যে টিকার প্রয়োজন সবচেয়ে বেশি, তারাই আগে পাবে টিকা, বাকিদের অপেক্ষা করতে হবে।‘
ভারতে অমিতের এই মন্তব্য নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। কারণ করোনা পরিস্থিতিতে যখন দেশটিতে টিকার জন্য হাহাকার চলছে, তখনই টিকাকে জ্যামের সঙ্গে তুলনা করেছেন অমিত।

সম্প্রতি টিকার উৎপাদন বাড়াতে ভারতের 'অন্য' সংস্থাগুলোর হাতে টিকার ফর্মুলা তুলে দেয়ার পরামর্শ দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে জানান, টিকার উৎপাদন বাড়াতে দেশি-বিদেশি সংস্থাগুলোকে এগিয়ে আসতে কেন্দ্রকে বলা উচিত।

বুধবার রাতে টুইটে সেই প্রসঙ্গেই অমিত লেখেন, ‘টিকা জ্যাম নয় যে, কেউ চাইলেই বানিয়ে ফেলতে পারবে’। দেশের টিকা উৎপাদনের ক্ষমতা যে সীমিত, তা মেনে নিয়েই অমিত লেখেন, ‘করোনা পরিস্থিতিতে যে সব দেশ একেবারে প্রথম দিকে নিজেদের টিকা তৈরি করতে পেরেছিল, তাদের মধ্যে ভারত ছিল অন্যতম। কিন্তু তখন বিরোধীরা নানা কথা বলেছিলেন, প্রতিষেধকের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন।
আর এখন সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পর তাদেরই আরও টিকা চাই। আপাতত দেশের টিকা উৎপাদন ক্ষমতা এটুকুই। তা দিয়েই অগ্রাধিকারের ভিত্তিতে সরবরাহ করে কাজ চালাতে হবে’।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৪ মে ২০২১, শুক্রবার, ৩:১৪

ঠিক বিজেপির সুর।

অন্যান্য খবর