× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ জুন ২০২১, মঙ্গলবার, ৪ জিলক্বদ ১৪৪২ হিঃ

আবারো নেপালের প্রধানমন্ত্রী ওলি, গদি নাড়িয়েও শেষ হাসি হাসতে ব্যর্থ বিরোধী জোট

অনলাইন


(১ মাস আগে) মে ১৪, ২০২১, শুক্রবার, ৯:৩৫ পূর্বাহ্ন

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে গদিচ্যুত করেও ক্ষমতা দখল করতে ব্যর্থ হলো নেপালের বিরোধী দল নেপালি কংগ্রেস এবং কমিউনিস্ট পার্টি অফ নেপালের জোট। তারা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করতে না পারায় ফের নেপালের গদিতে বসতে চলেছেন কেপি শর্মা ওলি।

 গেলো সোমবারই আস্থা ভোটে হারেন কেপি শর্মা ওলি। এরপর বিরোধী জোটকে সরকার গঠনের আবেদন জানালেও, সমর্থন জোগাড় করতে ব্যর্থ হয় তারা। বৃহস্পতিবার রাত ৯টা পর্যন্ত সময় ছিল তাদের কাছে। এই আবহে ফের একবার কেপি শর্মা ওলি প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

 নেপালের সংবিধানের ৭৬ (৩) ধারার অধীনে সেদেশের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারি ফের একবার কেপি শর্মা ওলিকেই প্রধানমন্ত্রী পদে বসাবেন। কারণ নেপালি কংগ্রেস প্রধান শের বাহাদুর দেউবা সিপিএন মাওবাদী দলের প্রধান পুষ্পকমল দাহাল প্রচণ্ডের সমর্থন পেলেও জনতা সমাজবাদী পার্টির সমর্থন পেতে ব্যর্থ হন। সেই দলের অন্তর্দ্বন্দ্বের জেরেই নেপালি কংগ্রেস সরকার গঠন করতে ব্যর্থ হয়।

 উল্লেখ্য, নেপালি কংগ্রেসের ৬১ এবং প্রচণ্ডের দলের ৪৯ জন সদস্য রয়েছেন। তবে তাদের সম্মিলিত ১১০টি আসন, সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য যথেষ্ট নয়।

২৭৫ আসন বিশিষ্ট নেপালি সংসদে বর্তমানে ২৭১ জন সদস্য রয়েছেন। এই আবহে ম্যাজিক ফিগার হল ১৩৬। তবে ওলির সমর্থনে রয়েছেন ১২১ জন সদস্য। এই আবহে মাধব নেপালের ২৮ সদস্যের প্রয়োজন হচ্ছে ওলির।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Borno bidyan
১৪ মে ২০২১, শুক্রবার, ৫:২৮

নেপালের গণতন্ত্রিক সরকার বনাম বাংলাদেশী গণতান্ত্রিক সরকার সম্পর্কে তুলনা করলে এক্ষেত্রে গণতান্ত্রিক সূচকে বাংলাদেশ শূন্য স্কোর !

Mohammed Nurul Amin
১৪ মে ২০২১, শুক্রবার, ১২:১৫

good

অন্যান্য খবর