× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ জুন ২০২১, সোমবার, ৯ জিলক্বদ ১৪৪২ হিঃ

ফিলিস্তিন ইস্যুতে উদ্বেগ সৌদি আরবের, দ্ব্যর্থহীন সমর্থন পাকিস্তানের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মে ১৫, ২০২১, শনিবার, ১০:৩৬ পূর্বাহ্ন

ফিলিস্তিন ইস্যুতে দ্ব্যর্থহীন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছে পাকিস্তান। আর উদ্ভূত পরিস্থিতিতে গুরুত্বর উদ্বেগ প্রকাশ করেছে সৌদি আরব। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান আল সাউদের সঙ্গে ফিলিস্তিনের ভয়াবহ পরিস্থিতি নিয়ে ফোনে আলাপকালে এ কথা পুনর্ব্যক্ত করেছেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। এ সময় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি আল আকসা মসজিদে জোরপূর্বক ইসরাইলি পুলিশের প্রবেশ এবং চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে পাকিস্তানের গুরুত্বর উদ্বেগ তুলে ধরেন।  ফিলিস্তিনিদের বিরুদ্ধে, বিশেষ করে নিরপরাধ বেসামরিক লোকজন ও শিশুদের বিরুদ্ধে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর অব্যাহত হামলার নিন্দা জানান তিনি। বলেন, মানবাধিকার এবং আন্তর্জাতিক আইনের সব নিয়মনীতি ভঙ্গ করেছে ইসরাইলের কর্মকা-। গত ৮ই মার্চ সৌদি আরব সফরকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তান ও সৌদি আরবের যে যৌথ বিবৃতি দিয়েছিলেন তার পুনরুল্লেখ করেন শাহ মাহমুদ কুরেশি। ওই বিবৃতিতে বলা হয়েছিল পাকিস্তান ও সৌদি আরব উভয় দেশই ফিলিস্তিন ইস্যুতে অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।
টেলিফোনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনি জনগণের আইনগত অধিকারের প্রতি পাকিস্তানের পূর্ণ সমর্থন প্রকাশ করেন। এর মধ্যে রয়েছে তাদের আত্মমর্যাদা ও ১৯৬৭ পূর্ববর্তী সীমান্ত নিয়ে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা, যার রাজধানী থাকবে পূর্ব জেরুজালেম। আরব শান্তি প্রক্রিয়া এবং জাতিসংঘের রেজ্যুলুশনেও এ কথা বলা হয়েছে। এ সময় ফিলিস্তিনের পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী। এ পরিস্থিতিতে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তা তিনি পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। আগামীকাল ১৬ই মে ওআইসির নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরি বৈঠক আহ্বান করেছে সৌদি আরব। এ উদ্যোগকে স্বাগত জানান শাহ মাহমুদ কুরেশি। তিনি ফিলিস্তিনিদের প্রতি দ্ব্যর্থহীন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
JESMIN ANOWARA
১৫ মে ২০২১, শনিবার, ৬:২৭

Failure and Munafiq Muslim leaders all over the world are just taking,

গোলাম রব্বানী
১৫ মে ২০২১, শনিবার, ১:৫৪

OIC র উচিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ঘোষণা দিতে ফিলিস্তিন কর্তৃক পক্ষকে সাহস যোগানো এবং সাথে সাথে স্বীকৃতি দেওয়া।

কাজি
১৪ মে ২০২১, শুক্রবার, ১০:৫৭

ফিলিস্তিনিদের অস্ত্র দিয়ে ইসরাইলি হামলা মোকাবিলা করতে সমক্ষ করলে এক তরফা আক্রমণ বন্ধ হবে। সমান শক্তিশালী হলে কেউ অন্যায় আক্রমণ করবে না।

অন্যান্য খবর