× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ জুন ২০২১, সোমবার, ৯ জিলক্বদ ১৪৪২ হিঃ

নয়া দিল্লিতে রেকর্ড ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জুন ১০, ২০২১, বৃহস্পতিবার, ১২:৩২ অপরাহ্ন

রেকর্ড তাপমাত্রায় পুড়ছে ভারতের রাজধানী নয়া দিল্লি। বুধবার সর্বোচ্চ তাপমাত্রার রের্কড গড়েছে এই শহর। এদিন এখানে সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এমনকি বাতাসে ছিল প্রচুর ধূলিকণা। রাজস্থান থেকে প্রবাহিত ধূলোবালি মিশ্রিত বাতাসের কারণে দিল্লির বাতাসের গুণগত মানের অবনতি হয়েছে। এই খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। দিল্লির বর্তমান অবস্থানকে নাজুক ক্যাটাগরি বা ‘পুওর ক্যাটেগরি’ বলে উল্লেখ করেছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তথ্য অনুসারে বুধবারে ২৪ ঘন্টায় গড়ে বাতাসের গুণগত মানের সূচক ছিল ৩০৫।
আজ বৃহস্পতিবার সেখানে এই সূচক রেকর্ড করা হয়েছে ২০৫।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ব্যাপক বৃষ্টিপাত সপ্তাহান্তে তাপমাত্র আর দূষণ কমাতে পারে। দিল্লির তাপমাত্রা রেকর্ডের দায়িত্বে থাকা দ্য সাবদারজাং অবসারভেটরি এ বছরে শহরটির সর্বনিম্ন তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৪২.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছিল। ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) বলেছে, ২৮শে এপ্রিল এ বছরের  সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়েছিল। শহরটির নাজাফগড় এবং প্রীতমপুরে পারদ স্তম্ভে তাপমাত্রা ৪৪.১ ডিগ্রি  এবং ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াসে এসে দাঁড়িয়েছিল বলে জানায় আইএমডি।

আগামীকাল শুক্রবার বঙ্গোপোসাগরের উত্তরাঞ্চলে নি¤œচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। তা উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হবে। এ কারণে পাঞ্জাব ১২ থেকে ১৩ই জুন পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিসহ উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলে নিম্নচাপের প্রভাবে ঝড়োবৃষ্টি হতে পারে। আইএমডি আরও বলেছে, ভিন্ন ভিন্ন জায়গা যেমন হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে ১৩ই জুন ভারী বৃষ্টিপাত হতে পারে। আইএমডি বলেছে, সম্ভবত এই গ্রীষ্মে দিল্লিতে এত তাপমাত্রা এর আগে রের্কড হয়নি। আইএমডি’র একজন কর্মকতা বলেন, ২০১৪ সাল থেকে সম্ভবত এবারই এমন ঘটনা প্রথম। দিল্লি শহরটির পশ্চিমাঞ্চল থেকে আসা উষ্ণ আবহাওয়ার কারণে পারদ স্তম্ভ ক্রমাগত উঠানামা করছে। গত মাসে ঘূর্ণিঝড় তকতের সময়ও রের্কড পরিমাণ বৃষ্টি হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১০ জুন ২০২১, বৃহস্পতিবার, ১২:৩৮

বাতাসে ধূলিকনা সূর্যতাপে উত্তপ্ত হয়ে তাপমাত্রা বাড়াতে পারে। দুষিত বায়ু তাপমাত্রা বৃদ্ধির কারণ।

অন্যান্য খবর