× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ জুন ২০২১, সোমবার, ৯ জিলক্বদ ১৪৪২ হিঃ

টিকটকে ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিল করলেন জো বাইডেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জুন ১০, ২০২১, বৃহস্পতিবার, ১২:৫০ অপরাহ্ন

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক এবং উইচ্যাটের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। কিন্তু তার সেই নিষেধাজ্ঞা নির্বাহী এক আদেশে বাতিল করে দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা ধারাবাহিক আইনী চ্যালেঞ্জের মুখে পড়ে এবং তা কখনোই বাস্তবে প্রয়োগ করা হয়নি। কারণ, তিনি এই নিষেধাজ্ঞা দিয়েছিলেন ক্ষমতার মেয়াদের প্রায় শেষের দিকে। পক্ষান্তরে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় এখন এসব অ্যাপস কিভাবে ডিজাইন করা হয়েছে এবং তার উন্নয়ন করা হয়েছে সে বিষয়ে পর্যালোচনা বা রিভিউ করবে। ট্রাম্পের নির্দেশ বাতিল করে দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এসব অ্যাপস যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি কিনা তা পরীক্ষা করা উচিত তথ্যপ্রমাণের ভিত্তিতে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে, ভিডিও ভিত্তিক অ্যাপ টিকটক হলো চীনের বাইটড্যান্স নামের প্রতিষ্ঠানের মালিকানাধীন।
টিকটক অ্যাপের নতুন ডাউনলোড ২০২০ সালে নিষিদ্ধ করে নির্দেশ জারি করেছিলেন ডনাল্ড ট্রাম্প। ওই সময় তিনি এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলেও বর্ণনা করেছিলেন।

উল্লেখ্য, নিষেধাজ্ঞার বিরুদ্ধে ধারাবাহিক আইনি চ্যালেঞ্জ আসে সামনে। এর পরপরই ট্রাম্পকে দায়িত্ব থেকে সরে যেতে হয়। ফলে তার নিষেধাজ্ঞা অথবা এর সঙ্গে যুক্ত মার্কিন কোম্পানিগুলোর বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা ফলপ্রসূ হয়নি। এমন অবস্থায় নতুন নির্বাহী আদেশে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা বাতিল করেন বাইডেন। তিনি বলেন, চীনভিত্তিক অ্যাপস এবং সফটওয়্যার থেকে আসা হুমকির বিষয়টি তথ্যপ্রমাণভিত্তিক কঠোর বিশ্লেষণের মাধ্যমে নির্ধারণ করবে কেন্দ্রীয় সরকার। জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্রনীতি এবং অর্থনৈতিক লক্ষ্য অর্জনের ক্ষেত্রে কোনো রকম ঝুঁকি বা অগ্রহণযোগ্য বিষয় আছে কিনা তা খুঁজে দেখা হবে। তিনি স্বীকার করেন, অ্যাপসের মাধ্যমে ব্যবহারকারীর বিপুল পরিমাণ তথ্যের সুবিধা হাতিয়ে নেয়া সম্ভব। উল্লেখ্য, প্রতি মাসে যুক্তরাষ্ট্রে টিকটক অ্যাপ ব্যবহার করেন প্রায় ৮ কোটি মানুষ। তাই জো বাইডেনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের সিনিয়র আইনজীবী অ্যাশলে গোরস্কি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর