× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ জুন ২০২১, সোমবার, ৯ জিলক্বদ ১৪৪২ হিঃ

জাতিসংঘের তত্ত্বাবধানে নির্বাচন দাবি নুরের

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ সপ্তাহ আগে) জুন ১০, ২০২১, বৃহস্পতিবার, ৩:০০ অপরাহ্ন

জণগণের কাক্সিক্ষত দেশ পেতে জাতিসংঘের সরাসরি তত্ত্বাবধানে নির্বাচনের প্রয়োজন বলে মনে করেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর। তিনি বলেন, দীর্ঘদিন ধরে দেশে রাজনৈতিক সংকট চলছে। আজকে সিরিয়ার নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা বলছে সেখানে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি নির্বাচন দেয়া দরকার। সে ক্ষেত্রে আমার মনে হয়, আমাদের দেশের রাজনীতিবিদদের ও বিশিষ্টজনদের এই বিষয়টি সামনে আনা উচিত। হয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনা এবং অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন ফিরিয়ে আনা, অন্যথায় জাতিসংঘের সরাসরি তত্ত্বাবধানে নির্বাচন অনুষ্ঠিত করা। তাহলেই কেবল আমরা সেই জনগণের কাক্সিক্ষত বাজেট বা আমরা যেই উন্নয়ন চাই আমরা দেখতে পাবো।
বৃহস্পতিবার দুপুরে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।
সচেতন নাগরিকদের দৃষ্টিতে ২০২১-২২ জাতীয় বাজেটের উপর এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, তথা কথিত সংসদ আমি মনে করি এটা বৈধ কোনো সংসদ নয়। তারা রাষ্ট্র চালাচ্ছে, বাজেট দিয়েছি সে কারণে আমরা প্রতিক্রিয়া দিচ্ছি।
এই তথা কথিত সংসদেও আলোচনা হয়েছে যে, মন্ত্রণালয়কে দুর্নীতির ডিপো হিসেবে আখ্যায়িত করেছে। সেই দুর্নীতিবাজ স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এমনকি যারা দুর্নীতির খবর প্রকাশ করেছে তাদের গলা চেপে ধরছে, কারা? আমলারা যারা এই বিনা ভোটের সরকারকে ক্ষমতায় রেখেছে।
এই বাজেট ঘোষণার নৈতিক ভিত্তি এই বিনা ভোটের সরকারের নেই উল্লেখ করে তিনি বলেন, যতটুকু ঘোষণা করেছে আমরা একটা দাবি জানাবো মাত্র। যে ক্ষেত্রে যতটুক বরাদ্দ দেয়া হয়েছে তা যেন নিশ্চিত করা হয়। দুর্নীতি রোধে যেন কার্যকর ব্যবস্থা নেয়া হয়।
নূর বলেন, যখন আমরা জনগণের সরকার প্রতিষ্ঠা করতে পারবো সেটা হোক গণ-আন্দোলনের মধ্য দিয়ে কিংবা নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে বা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে, কিংবা জাতিসংঘের অধীনে সেই নির্বাচনের মধ্য দিয়ে আমরা যেই বাংলাদেশ পাবো তখন আমরা জনগণের কাক্সিক্ষত বাজেট নিয়ে হয়তো আমরা আলোচনা করতে পারবো।
গণস্বাস্থ্য কেন্দ্রের গণমাধ্যম উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান, অর্থনীতিবিদ ডা. রেজা কিবরিয়া, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
১১ জুন ২০২১, শুক্রবার, ১:২৬

যেমন মাথা তেমন কথা। জাতিসংঘের খেয়ে দেয়ে কাজ নেই। কিছু ছাত্র সমর্থন করে ভিপি পদ পেয়ে হাবুডুবু খাচ্ছে।

Ali Hussain
১১ জুন ২০২১, শুক্রবার, ১:২৬

Let Allama Nurul Haque Nuru and Maulana Saqi Bhai be made the head of the Eid moon-sighting committee.

shiblik
১১ জুন ২০২১, শুক্রবার, ১০:১৪

একমাত্র নূর-ই (যুবক শ্রেণী) নতুন কিছু চিন্তা করার বা বাস্তবায়ন করতে পারে মানুষের ভালোর জন্য। কুশিক্ষিত, ভিতু, চাটুকার দালালরা নতুন কিছু শুনলেই হায় হায় করে ওঠে।

ওয়াজেদ আলী
১০ জুন ২০২১, বৃহস্পতিবার, ৫:১২

নুর, আপনারা একথা বা দাবী কাদের নিকট করছেন -সরকার প্রধানের নিকট? আপনি ভাবলেন কি করে নিজেদের অপকর্মের প্রাইজ গারা ডেকে এনে নিবে? আর জাতিসংঘ তো দালাল সংগঠন।তাদেরকে চাদা দিলে তারা সব জায়েজ বলে বিবৃতি দেয়।দেখছেন না স্বাধীনতার মহান প্রবর্তকের নামে জনগনের টাকা চান্দা দেওয়াতে প্রতিূদিনই কোন না কোন সংগঠন শাসকদলের ভূয়সী প্রশংসা করছে। ভাই শাসক দলের শোষনের হাত থেকে জাতিকে পরিত্রাণ দিতে পারে সুসংগঠিত আন্দোলন। জনগন কেন পথে নামে না জানেন? তারা দেখে আন্দোলনে নেতাদের স্বস্ত:পূুর্ত ভূমিকা থাকে না,,দিনের বেলায় সমালোচনা আর রাতের বেলায় যাদের বিরূূ্ধে আন্দোলন তাূদের সাথ মাখামাখি ড্রইং রূমে- প্রুযুক্তির কল্যানে জাতে তা জেনে যায় নিমিষে। আর একটা কথা নেতারা যে দেশকে ভালোবেসে ঊূ্ধারের কথা বলেন -সেই আন্দোলনে তাদের সন্তানদের কে দেখা যায় না কেন?? সম্বব হলে আপনার সাথের সারথি দের কে এ প্রশ্ন টি করে দেখবেন। আমি ও চাই জাতির কাধে তথাকথিত উন্নয়নের সানে সিন্দাবাদের যে ভূত টি চেপে আছে তাকে গনতানত্রিক উপায়ে পদচ্যুত করা হোক। সবিনয়ে আবারও বলছি দুষ্ট বাচ্চাকে শাসন করতে যেয়ে অপতানত্রিক কেন শক্তিকে আমন্ত্রণ জানাবেন না।

AMIR
১০ জুন ২০২১, বৃহস্পতিবার, ৫:২৯

স্বাধীনতা যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশেও যা হয় নাই তাই চান; যারা মোঃ নুরকে দিয়ে এগুলো বলাচ্ছেন তাদের মস্তিস্ক কি মেয়াদউত্তীর্র্ন হয়ে গেছে?

ruhul amin
১০ জুন ২০২১, বৃহস্পতিবার, ৪:৩৮

নূরুকে সরকার প্রধান আর উনার দাদুকে রাষ্ট প্রধান এবং মমিনুলকে নির্বাচন প্রধান নির্বাচন চাই।

Md. Harun al-Rashid
১০ জুন ২০২১, বৃহস্পতিবার, ৩:৩২

রেফারীদেরও খেলা ফেলে প্রান নিয়ে ছুটতে দেখা যায়!

Khokon
১০ জুন ২০২১, বৃহস্পতিবার, ২:২৯

জাতি সংঘ শুধু তৃতীয় দেশের জন্য জন্ম নিয়েছে । ওর জন্মের কোনও ভিত্তি নেই, জন্ম নিলেও পারতো, শুধু বসে বসে মিলিয়নস ডলার খাচ্ছে গরিবদের সালিশি দরবারের নামে ? দেশের মানুষ যতদিন না পর্যন্ত সচেতন হবে, ততদিনে দেশে আমূল পরিবর্তন হবে কিনা জানি না সে যে ক্ষেত্রেই হোক ? দেশের সমস্যা দেশেই সমাধান করা উচিত ! দেশের প্রবীণশ্রেণীর যারা আছে, তাঁদের ভুলে গেলে চলবে না, এ দেশের জন্য কমনওয়েলথ বসরা কত টাকা খেয়েছেন, পাঁচ স্টার হোটেলে বসে সালিশ দরবার করে কিন্তু কি হয়েছিল যে লাউ, সেই কদু !

অন্যান্য খবর