× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ জুন ২০২১, সোমবার, ৯ জিলক্বদ ১৪৪২ হিঃ

শঙ্কা কাটলো কোপা আমেরিকার

খেলা

স্পোর্টস ডেস্ক
১১ জুন ২০২১, শুক্রবার

কোপা আমেরিকা আয়োজন নিয়ে গত দুই সপ্তাহ ধরে চলেছে টানাপোড়ন। অবশেষে সব শঙ্কার ইতি ঘটেছে। নির্ধারিত সময়েই মাঠে গড়াচ্ছে বিশ্বের প্রাচীন এই আসরটি। রাজনৈতিক কারণে আয়োজক হিসেবে সরিয়ে দেয়া হয় কলম্বিয়াকে। যৌথ আয়োজক আর্জেন্টিনা বাদ পড়ে করোনা সঙ্ককটের দোহাই দিয়ে। নতুন আয়োজক হিসেবে ঘোষণা করা হয় ব্রাজিলকে। সেখানেও করোনার বাড়-বাড়ন্ত। তা নিয়ে ব্রাজিল জাতীয় দলের ফুটবলার এবং দেশটির জনমনে ছিল ক্ষোভ।
বিষয়টি গড়িয়েছিল আদালত পর্যন্ত। তবে ব্রাজিলের আদালত রায় দিয়েছে কোপা আয়োজনের পক্ষে। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় সোমবার ভোর ৩টায় ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল।

করোনা মহামারির এই সময়ে কোপা আমেরিকা আয়োজনে বাড়তে পারে স্বাস্থ্যঝুঁকি, এমন অভিযোগ আনা হয়েছিল টুর্নামেন্টের বিরুদ্ধে। গণমাধ্যমে প্রধান বিচারপতি লুইস ফাক্স জানান, তিনি অনলাইনে ১১ সদস্যের আদালত বসিয়ে বিষয়টির শুনানি অনুষ্ঠিত করেন। এ বিষয় আদালতে যুক্তি-তর্ক উপস্থাপন করেছে ব্রাজিলের জাতীয় মেটালওয়ার্কার্স ইউনিয়ন, কংগ্রেসের বিরোধীদলীয় সদস্য হুলিও দেলগাদো আর তার দল ব্রাজিলিয়ান সোশ্যালিস্ট পার্টি (পিএসবি)। মেটালওয়ার্কার্স ইউনিয়ন বলেছিল, কোপা আমেরিকা আয়োজনে ‘কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর ঝুঁকি বাড়বে।’ তবে ১১ জন বিচারকের বেশিরভাগই এ টুর্নামেন্ট আয়োজনে বাধা দেখছেন না। তবে ব্রাজিল সরকারকে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারকরা।

মহামারির সময়ে যে কোনো টুর্নামেন্ট আয়োজনেই থাকে বাড়তি সতর্কতা। কোপা আমেরিকাও তার ব্যতিক্রম নয়। দর্শক থাকবে না মাঠে। নূন্যনতম ব্যক্তিদের অংশগ্রহণে হবে টুর্নামেন্টের বাকি সব কাজও। আর প্রতি দুই দিনে একবার করে খেলোয়াড়দের করোনা পরীক্ষা করবে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। আয়োজক চার শহরে দলগুলো সফর করবে ভাড়া করা বিশেষ বিমানে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর