× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৭ জুলাই ২০২১, মঙ্গলবার, ১৬ জিলহজ্জ ১৪৪২ হিঃ

চীনের উপহারের ৬ লাখ টিকা ঢাকায়

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) জুন ১৩, ২০২১, রবিবার, ৭:৪০ অপরাহ্ন

উপহার হিসেবে চীন সরকারের পাঠানো সিনোফার্মের তৈরি ৬ লাখ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। রোববার  বিকাল ৫টার পর বিমানবাহিনীর দু’টি উড়োজাহাজে করে এই টিকা ঢাকায় এসে পৌঁছায়। পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ চীনা দূতাবাস উভয়ে এ তথ্য নিশ্চিত করেছে। চীনা দূতাবাস জানায়, বাংলাদেশের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ছয় লাখ উপহারের টিকা বেইজিং এয়ারপোর্টে বাংলাদেশ বিমান বাহিনীর দু’টি প্লেন ঢাকার পথে রওয়ানা দেয়। রোববার বিকালে এই টিকা ঢাকায় পৌঁছে। শনিবার টিকা আনার জন্য দুটি বিমান চীন গিয়েছিল। এর আগে গত মাসে  বাংলাদেশকে ৫ লাখ টিকা উপহার হিসেবে দিয়েছিল চীন। রোববার সকালে নিজের ফেসবুক আইডিতে দেয়া এক পোস্টে তিনটি ছবি দিয়ে ঢাকায় চীনা দূতাবাসের উপপ্রধান হুয়ালং ইয়ান বলেন, উড্ডয়নের জন্য প্রস্তুত বাংলাদেশ আর্মির দুটি সি১৩০জে।
ওদিকে শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমান বাহিনীর দু’টি সি১৩০জে পরিবহন বিমান চীন থেকে টিকা আনার জন্য রাতে ঢাকা ত্যাগ করবে। এদিকে, গত ২১শে মে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর ফোনালাপ হয়। এ সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে দ্বিতীয় দফায় ছয় লাখ টিকা উপহার দেয়ার কথা জানিয়েছিলেন। চীনা দূতাবাস থেকে জানানো হয়, করোনা মহামারির পরিপ্রেক্ষিতে বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে চীন। বাংলাদেশ করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। ফলে বন্ধু দেশ হিসেবে বাংলাদেশের জনগণের পাশে দাঁড়িয়েছে চীন। সে কারণে প্রথম দফায় ৫ লাখ ডোজ টিকা উপহার দেয়ার পর আরও ৬ লাখ টিকা উপহার দেয়া হচ্ছে। ওদিকে একটি সূত্র জানায়, চীনা টিকার সঙ্গে বেশ কিছু মেডিক্যাল সামগ্রীও ঢাকায় এসেছে। চীনের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে আওয়ামী লীগকে এসব মেডিক্যাল সামগ্রী উপহার দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
আককাস
১৪ জুন ২০২১, সোমবার, ৭:১১

ভারত দিয়েছে ৩২ লাখ উপহার, চায়না মাত্র ১১ লাখ, তবু উপহার তো উপহার ধন্যবাদ

অন্যান্য খবর