× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৭ জুলাই ২০২১, মঙ্গলবার, ১৬ জিলহজ্জ ১৪৪২ হিঃ

শুরুতে আর্জেন্টিনার সামনে সেই চিলি

খেলা

স্পোর্টস ডেস্ক
১৪ জুন ২০২১, সোমবার

আর্জেন্টিনার অপেক্ষাটা দীর্ঘ হয়েছে চিলির কারণেই। ২০১৫ ও ২০১৬ টানা দুই কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা জেতে চিলি। আর আর্জেন্টিনার অপেক্ষাটা বাড়তে বাড়তে গিয়ে ঠেকেছে ২৮ বছরে। কোপা আমেরিকায় আর্জেন্টিনা শেষবার শিরোপার স্বাদ পেয়েছে ১৯৯৩’র আসরে। লিওনেল মেসিরও জাতীয় দলের জার্সিতে বড় কোনো শিরোপা জেতা হয়নি। আর্জেন্টিনা ও মেসির অপেক্ষা ফুরোনার মিশনটা শুরু হচ্ছে সেই চিলির বিপক্ষে ম্যাচ দিয়েই। ‘বি’ গ্রুপের ম্যাচে বাংলাদেশ সময় ভোর ৩টায় চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। একই গ্রুপের আরেক ম্যাচে সকাল ৬টায় প্যারাগুয়ে খেলবে বলিভিয়ার বিপক্ষে।
চিলির বিপক্ষে আর্জেন্টাইনদের সর্বশেষ স্মৃতিটাও সুখকর নয়। গত সপ্তাহে বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে ম্যাচে লিওনেল মেসির গোলে এগিয়েও শেষ পর্যন্ত ১-১ সমতায় খেরা শেষ করে আর্জেন্টিনা।
গত কোপা আমেরিকায় সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়ে স্বাগতিক ব্রাজিল কুড়ায় শিরোপা। এবারো কোপার আয়োজক ব্রাজিল। আর নিজ মাটিতে পাঁচবার কোপা আয়োজন করে প্রতিবারই শিরোপার উৎসব করেছে ব্রাজিলিয়ানরা। ২০১৪ বিশ্বকাপে ফাইনালে উঠলেও ব্রাজিল থেকে শিরোপা নিয়ে ফেরা হয়নি আর্জেন্টিনা। রিও ডি জেনিরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে জয় দিয়ে আসর শুরু করতে চাইবে আর্জেন্টিনা। ১৩ ম্যাচ অপরাজিত আলবিসেলেস্তেরা। তবে শেষ দুই ম্যাচে জয় না পাওয়ার হতাশা সঙ্গী হয়েছে তাদের। বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে গোল মিসের মহড়া দিয়ে পয়েন্ট খোয়ায় চিলির বিপক্ষে। পরের ম্যাচে কলম্বিয়ার মাঠে দুই গোলের লিড নিয়েও শেষ সময়ের গোলে ড্র করে আর্জেন্টিনা। চিলিয়ানদের বিপক্ষে ২০১৯ কোপার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে জিতেছিল আর্জেন্টিনা। সেই বছর ফিফা ফ্রেন্ডলিতে দু’দলের ম্যাচ শেষ হয় সমতায়।
সাম্প্রতিক রেকর্ড ভালো নয় চিলির। শেষ পাঁচ ম্যাচে জয় দুটি। হেরেছে ভেনেজুয়েলার কাছে। শেষ দুই ম্যাচে ড্র। মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে আর্জেন্টিনা। আগের ৯৩ দেখায় আর্জেন্টিনা জিতেছে ৬১ ম্যাচে। চিলিয়ানদের জয় আটটি। কোপায় নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনা চিন্তিত তাদের গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে নিয়ে। কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে মাথায় চোট পেয়েছিলেন তিনি। চিলির বিপক্ষে মাঠে নামার সম্ভাবনা ক্ষীণ অ্যাস্টন ভিলা তারকার। তার জায়গায় গোলপোস্টের নিচে দাঁড়াবেন এফসি পোর্তো গোলরক্ষক আগুস্তিন মার্চেসিন।
আর্জেন্টিনার সবশেষ হার এই কোপা আমেরিকাতেই। ব্রাজিলের বিপক্ষে সেমিফাইনালে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে বিদায়ের পর থেকে আর্জেন্টিনার কোচের দায়িত্ব সামলাচ্ছে লিওনেল স্কালোনি। লিওনেল মেসি নির্ভরতা কাটাতে দল হিসেবে আর্জেন্টিনাকে খেলাতে চেষ্টা করছেন তিনি। সাবেক এই ডিফেন্ডার দ্বিতীয়বার দল নিয়ে নামছেন বড় মঞ্চে। প্রথমবার আর্জেন্টিনাকে তুলেছিলেন সেমিফাইনালে। দ্বিতীয় সর্বাধিক ১৫বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা সর্বশেষ এই শিরোপার স্বাদ নেয় ১৯৯৩’র আসরে ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর