× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ
কলকাতা কথকতা

পদ্মার ওপর রেলসেতু আর ৩ বছরে, কলকাতা- ঢাকা ট্রেনে সাড়ে তিন ঘণ্টায়

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) জুন ১৪, ২০২১, সোমবার, ৯:২১ পূর্বাহ্ন

এই জুনেই উদ্বোধন হচ্ছে পদ্মা নদীর ওপর সড়ক সেতুর। এর ফলে সড়ক পথে কলকাতা থেকে বাংলাদেশের রাজধানী ঢাকা পৌঁছাতে কম সময় লাগবে। তার থেকেও বড় কথা ৩ বছরের মধ্যে তৈরি হয়ে যাবে পদ্মার ওপর রেলসেতু। এর ফলে ট্রেনপথে কলকাতা থেকে ঢাকা অথবা ঢাকা থেকে কলকাতা আসতে বর্তমানে যে দশঘন্টা সময় লাগে তা কমে হবে সাড়ে তিন ঘন্টা। কলকাতা থেকে আগরতলা পৌঁছাতে সড়কপথে বাংলাদেশ হয়ে যেতে লাগে ৩০ ঘন্টা। সেটা এখন কমে আসবে ৬ ঘন্টায়। বাংলাদেশের রেলমন্ত্রী মোহাম্মদ নুরুল ইসলাম সুজন জানিয়েছেন যে পদ্মার ওপর রেলসেতু তৈরির কাজ শুরু হয়েছে। ২০২৪ নাগাদ এই সেতু খুলে দেওয়া যাবে।
বর্তমানে ভারত - বাংলাদেশের মধ্যে যাত্রীবাহী মৈত্রী এক্সপ্রেস চলে কলকাতা স্টেশন থেকে। এই ট্রেন বনগাঁ, নদিয়া, গেদে সীমান্ত হয়ে বাংলাদেশের দর্শনা দিয়ে সে দেশে ঢুকে। প্রায় ৪০০ কিলোমিটার এর বেশি পরিভ্রমণ করতে হয় এই ট্রেনকে। এরমধ্যে ভারতে ১২৯ কিলোমিটার ট্র্যাক আর বাংলাদেশে ২৫০ কিলোমিটার ট্র্যাক। পদ্মা রেলসেতু চালু হলে ভারত থেকে ট্রেন যাবে কলকাতা - বনগাঁ - হরিদাসপুর সীমান্ত - যশোর - নড়াইল - ফরিদপুর ভাঙা হয়ে ঢাকা। এর ফলে রেলপথ দেড়শো কিলোমিটার কমে দাঁড়াবে ২৫০ কিলোমিটার। ফলে, রেলযাত্রার সময়ও কমবে। একদিনে ঢাকা থেকে কলকাতায় এসে কিংবা কলকাতা থেকে ঢাকা গিয়ে সেদিনই ফেরা যাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর