× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১০ আগস্ট ২০২২, বুধবার , ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১২ মহরম ১৪৪৪ হিঃ

জানেন কোভিড নেল কি?

শরীর ও মন

সেবন্তী ভট্টাচার্য্য
১৫ জুন ২০২১, মঙ্গলবার

করোনাভাইরাসের সংক্রমণ হলে একধরনের উপসর্গ প্রায়ই দেখা যাচ্ছে রোগীদের, যেটা এখনও সেভাবে লক্ষ করা হয়নি বা রোগীরাও গুরুত্ব দেননি। তা হল আঙুলের নখের কিছু পরিবর্তন। সেটা হতে পারে নখের আকারে কিছু পরিবর্তন বা রঙে বদল। অনেকের আবার নখের ওপরে ছোট লাইনও ফুটে উঠছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের উপসর্গগুলো খেয়াল করলে ভাইরাসের সংক্রমণ হয়েছে কিনা তা অনেক আগেই বোঝা যাবে।এর আগে গোড়ালিতে র্যা শ বা ক্ষতের কথা বলেছিলেন বিশেষজ্ঞরা যাকে চিকিত্সার পরিভাষায় বলা হচ্ছিল 'কোভিড টো', তেমনি আঙুলের নখেও এমন কিছু বদলের কথা বলা হচ্ছে যা কোভিডের লক্ষণ হিসেবে চিহ্নিত করা যেতে পারে। একে বলা হচ্ছে 'কোভিড নেল'। বেশিরভাগ রোগীদেরই নখে লাল রঙের আধখানা চাঁদের মতো দাগ দেখা যাচ্ছে। নখের সাদা জায়গাটা জুড়ে এমন লাল দাগ দেখা যাচ্ছে।
বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, শুরুতে হালকা এমন ছাপ দেখলেই কোভিড পরীক্ষা করিয়ে নেয়া ভাল। সংক্রমণ আছে কিনা তখনই ধরা পড়ে যাবে। গাঢ় লাল ছোপ মানে ভাইরাল লোড বাড়ছে শরীরে। সতর্ক না হলে জটিল রোগ দেখা দিতে পারে দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই। এমন লালা আধখানা চাঁদের মতো দাগ দেখা যাচ্ছে কেন, সে বিষয়ে গবেষণা করে বিশেষজ্ঞরা বলছেন, কোভিড সংক্রমণ হলে রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা যাচ্ছে। নখের ওই অংশে ব্লাড ক্লট হয়ে এমন দাগ তৈরি হচ্ছে। নখের রঙও বদলে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, বেশ কয়েকজন মহিলার কোভিড সংক্রমণের তিন সপ্তাহের মধ্যে নখ আলগা হয়ে ভেঙে পড়তে দেখা গিয়েছিল, নখের রঙেও বদল হয়েছিল। কত সময় ধরে নখে এমন দাগ দেখা যাবে তা এখনও নিশ্চিত করে বলা যায়নি, তবে এক সপ্তাহ থেকে চার সপ্তাহ অবধি এমন কোভিড নেল দেখা যেতে পারে রোগীদের। তাই এই ধরণের কোনো লক্ষণ চোখে পড়লেই সতর্ক হয়ে চিকিৎসা শুরু করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর