× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার , ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জিলহজ্জ ১৪৪২ হিঃ

যৌন নিপীড়ক হার্ভে উইনস্টেইনকে ক্যালিফোর্নিয়া পাঠানোর রায়

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ৭:৩৭ অপরাহ্ন

হলিউডের একাধিক নায়িকাসহ বিভিন্ন নারীকে ধর্ষণ বা যৌন হয়রানির অভিযোগে নিন্দিত এক সময়ের মিডিয়া মুঘল হিসেবে পরিচিত প্রযোজক হার্ভে উইনস্টেইন। একের পর এক আইনি লড়াই তার সামনে। বর্তমানে তাকে নিউ ইয়র্কের ওয়েন্ডে কারেকশনাল ফ্যাসিলিটিতে রাখা হয়েছে। তার বিরুদ্ধে কমপক্ষে ৫ জন নারীকে যৌন হয়রানির অভিযোগ আছে ক্যালিফোর্নিয়ায়। তাকে যাতে ওইসব মামলায় ক্যালিফোর্নিয়া পাঠানো না হয়, সেই আবেদন করেছিলেন আইনজীবীরা। কিন্তু ইরি কাউন্টি কোর্টের বিচারক কেনেথ কেস মঙ্গলবার তাদের সেই আবেদনকে প্রত্যাখ্যান করেছেন। রায় দিয়েছেন তাকে ক্যালিফোর্নিয়া পাঠিয়ে দেয়ার জন্য। আরও বলেছেন, লস অ্যানজেলেস কাউন্টি কর্তৃপক্ষ তাকে তাৎক্ষণিকভাবে তাদের হেফাজতে নিয়ে নিতে পারে।
এ খবর দিয়েছে বৃটেনের একটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণ। এতে আরও বলা হয়, জুনের শেষের দিকে তাকে নিজেদের তত্ত্বাবধানে নিয়ে নিতে পারবে লস অ্যানজেলেস কর্তৃপক্ষ। মঙ্গলবার ওয়েন্ডে কারেকশন ফ্যাসিলিটি থেকে শুনানিতে অংশ নেন হার্ভে উইনস্টেইন। এতে অংশ নেন তার একজন আইনজীবী এবং প্রসিকিউটররা। শুনানি শেষে ভিডিওতে উইনস্টেইনকে একা দেখা যায়। এ সময় তিনি জানতে চান- শেষ হয়েছে? এরপরই তিনি প্রহরীদের অনুরোধ করেন সম্প্রচার বন্ধ করতে।

তার আইনজীবীরা বার বার শারীরিক অবস্থার অবনতি নিয়ে ক্যালিফোর্নিয়া পাঠানোর বিরুদ্ধে কথা বলছিলেন। তার আইনজীবী নরম্যান এফম্যান প্রসিকিউটরদের অনুরোধ করেন, উইনস্টেইনের দু’টি অপারেশন হওয়ার সিডিউল আছে নিউ ইয়র্কে। ফলে তাকে সেখানে ফেরত পাঠানো হলে তিনি এই চিকিৎসা নিতে পারবেন না। এরই মধ্যে তিনি অন্ধ হতে চলেছেন। তবে তারা মক্কেলের শারীরিক অবস্থা সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে চাননি। শুধু বলেছেন, তিনি একজন চোখের ডাক্তার দেখাতে চান। তিনি বিচারের হাত থেকে দূরে যাওয়ার চেষ্টা করছেন না। কিন্তু অ্যাটর্নি কোলিন গ্যাবল বলেন, ক্যালিফোর্নিয়া গিয়েও ডাক্তার দেখাতে পারবেন উইনস্টেইন।

উল্লেখ্য, ২০১৩ সালে একটি হোটেলকক্ষে একজন অভিনেত্রীকে ধর্ষণ ও ২০০৬ সালে নিজের এপার্টমেন্টে ওরাল সেক্সে বাধ্য করেন প্রযোজনা বিষয়ক এক সহকারীকে। এসব অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে হার্ভে উইনস্টেইন ২৩ বছরের জেল খাটছেন। এখনো ২০০৪ সাল থেকে ২০১৩ সালের মধ্যে লস অ্যানজেলেস এবং বেভারলি হিলসে কমপক্ষে ৫ জন নারীকে যৌন হয়রানির অভিযোগে তিনি অভিযুক্ত হতে পারেন। উল্লেখ্য, হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছেন অভিনেত্রী লিসেতে অ্যান্থনি, এশিয়া আর্জেন্তো, ওয়েদিল ডেভিড, পাজ দে লা হুয়ার্তা, লুসিয়া ইভানস, হোপ এক্সিনার ডি’আমোর, মিরিয়াম মিমি হ্যালি, ডমিনিক হুয়েত, নাতাসিয়া মালথি, জেসিকা মান, রোজ ম্যাকগোয়ান, আনাবেলা সিওরা, মেলিসা থম্পসন, ওয়েন্ডে ওয়ালশ, নাম প্রকাশে অনিচ্ছুক একজন নারী, নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিনেত্রী, নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন নারী, কানাডার নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিনেত্রী প্রমুখ। এ ছাড়া ১০৭ জন অভিনেত্রী, কর্মচারী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর