× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

ইংল্যান্ডে করোনা আক্রান্ত বাড়ছে সূচকীয় গতিতে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ১:২৯ অপরাহ্ন

ইংল্যান্ডজুড়ে করোনা ভাইরাস সংক্রমণ বাড়ছে সূচকীয় গতিতে। সেখানে এই ভাইরাসের প্রজনন (আর) রেট বৃদ্ধি পেয়েছে ১.৪৪। নতুন করে এই ভাইরাসের বিস্তার ঘটছে তরুণ প্রজন্ম এবং যাদেরকে টিকা দেয়া হয়নি এমন ব্যক্তিদের মাধ্যমে। সরকার পরিচালিত এক গবেষণায় দেখা গেছে ৩রা মে থেকে ৭ই জুন পর্যন্ত করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে শতকরা ৫০ ভাগ। ভারতে প্রথম শনাক্ত হওয়া ডেল্টা করোনা ভাইরাস ভ্যারিয়েন্টের বিস্তারের সময় এ ঘটনা ঘটছে। বর্তমানে ভারতীয় ওই ভ্যারিয়েন্টটি বৃটেনে প্রাধান্য বিস্তার করেছে। এ খবর দিয়েছে বৃটিশ একটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্কর। এতে বলা হয়, ২০ শে মে থেকে ৭ই জুন পর্যন্ত ইংল্যান্ডে প্রায় এক লাখ ১০ হাজার মানুষের পরীক্ষা করা হয়েছে।
তাতে দেখা যাচ্ছে, প্রতি ১১ দিনে এই সংক্রমণ দ্বিগুন হচ্ছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন নর্থওয়েস্টে। সেখানে প্রতি ৬৭০ জনের মধ্যে একজন আক্রান্ত হয়েছেন।  
এ তথ্য এমন এক সময়ে জানানো হয়েছে, যখন বৃটিশ এমপিরা ইংল্যান্ডে করোনা ভাইরাস বিষয়ে বিধিনিষেধের মেয়াদ ১৯ শে জুলাই পর্যন্ত বৃদ্ধি করেছেন। তবে বিধিনিষেধ প্রত্যাহারে বিলম্বের কারণে নিজের দল কনজার্ভেটিভ সদস্যদের বড় রকম বিদ্রোহ মোকাবিলা করতে হয়েছে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে। বৃটেনে চার সপ্তাহের জন্য লকডাউন বর্ধিত করেছেন তিনি। এর মাধ্যমে টিকা দেয়ার জন্য পর্যপ্ত সময় পাবে সরকার।
ইমপেরিয়াল কলেজ লন্ডনের বিশেষজ্ঞরা বলেছেন, তাদের গবেষণা বলে যে- বৃটেনের কেন্টে পাওয়া আলফা ভ্যারিয়েন্টে এবং ভারতে পাওয়া ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত বিস্তার ঘটছে। এর মধ্যে সব করোনা ভাইরাসের মধ্যে শতকরা ৯০ ভাগই এখন সৃষ্টি করছে ডেল্টা ভ্যারিয়েন্ট। তা সত্ত্বেও তারা বলেন, গত বছর শরতের চেয়ে এ অবস্থা অনেক বেশি ভিন্ন। ইমপেরিয়ালের সংক্রামক রোগ বিষয়ক প্রফেসর স্টিফেন রিলে বলেন, করোনার বিস্তার ঘটছে সূচকীয় হারে। তরুণদের মাধ্যমে এর বিস্তার ঘটছে। সুস্পষ্ট যে, এটা একটা খারাপ খবর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর