× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

দুই ডোজ ভ্যাকসিন গ্রহণের পর কোভিড আক্রান্ত হয়েছেন মাত্র ০.০৭ শতাংশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ৬:২৮ অপরাহ্ন

দুই ডোজ ভ্যাকসিন গ্রহণের পর মাত্র ০.০৭ শতাংশ মানুষ কোভিড আক্রান্ত হয়েছেন। বৃটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস বা ওএনএসের চালানো এক জরিপে এ ফলাফল পাওয়া গেছে। গত বছরের ১লা ডিসেম্বর থেকে এ বছরের ৩১শে মে পর্যন্ত এই জরিপ চলে। এতে ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন এমন ২ লাখ ১০ হাজার ৯১৮ জনের তথ্য সংগ্রহ করা হয়। তাদের মধ্যে মাত্র ১৫৪ জন কোভিড আক্রান্ত হয়েছেন। যার শতকরা হার মাত্র ০.০৭ শতাংশ।

ইয়াহু নিউজের খবরে জানানো হয়েছে, এই গবেষণাটি করা হয়েছে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের ভ্যাকসিন গ্রহনকারীদের মধ্যে। বৃটেনে মূলত এই দুটি ভ্যাকসিনই বেশিরভাগ মানুষকে দেয়া হয়েছে।
এই গবেষণাটি এমন একটি সময়ে করা হয়েছে যখন বৃটেন মূলত করোনাভাইরাসের আলফা ভ্যারিয়েন্ট মোকাবেলা করছিল। বর্তমানে যদিও ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ অন্য সব ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে গেছে।

তারপরেও পাবলিক হেলথ ইংল্যান্ড সোমবার জানায় যে, নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও বেশ কার্যকরি ভ্যাকসিনগুলো। তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, ভ্যাকসিনের এক ডোজ গ্রহণের পর ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ২৬ থেকে ৪০ শতাংশ সুরক্ষা পাওয়া যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সানী চৌধুরী
১৭ জুন ২০২১, বৃহস্পতিবার, ৭:২৬

২ ডোজ ভ্যাকসিন নেয়ার পরেই আমি ২ বার করোনায় আক্রান্ত হয়েছি।

অন্যান্য খবর