× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১০ আগস্ট ২০২২, বুধবার , ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১২ মহরম ১৪৪৪ হিঃ

ফাইজার-মডার্নার ভ্যাকসিন শুক্রাণুর সংখ্যা কমায় না: গবেষণা

শরীর ও মন

নিজস্ব সংবাদদাতা
১৮ জুন ২০২১, শুক্রবার

করোনারা ভাইরাসের mRNA ভ্যাকসিন 'স্পার্ম কাউন্ট' কমিয়ে দেয় বা ধ্বংস করে শুক্রাণু। ফলে কমে যায় শুক্রাণুর সংখ্যা। চলছিল এমন জল্পনা।
তবে সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ফাইজার-মডার্নার মতো mRNA ভ্যাকসিন নিলে শুক্রাণুর সংখ্যা যেমন কমে না, তেমনি পরিবর্তন হয় না গুণগত মানেরও। ইউনিভার্সিটি অব মায়ামির গবেষকরা এক্ষেত্রে সুস্বাস্থ্যের অধিকারী ১৮-৫০ বছর বয়সী ৪৫ জন স্বেচ্ছাসেবকের প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণের আগে থেকে শুরু করে দ্বিতীয় ডোজ গ্রহণের ৭০ দিন পর পর্যন্ত শুক্রাণুর মান পর্যবেক্ষণ করে দেখেছেন mRNA ভ্যাকসিন গ্রহণের পর তাদের শুক্রাণুর বলার মতো কোন পরিবর্তন হয়নি।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে আরো বলা হয়ঃ গবেষক ডাঃ রঞ্জিত রামসামি বলেছেন,  "ওই ভ্যাকসিনগুলো mRNA ধারণ করে, সরাসরি ভাইরাস নয়। তাই এসব ভ্যাকসিন শুক্রাণুর প্যারামিটারগুলোকে প্রভাবিত করে এমন সম্ভাবনা কম।"

চিকিৎসকরা বলছেন, গবেষণায় এই ফল আসার পর mRNA ভ্যাকসিন নিলে শুক্রাণুর সংখ্যা কমে যেতে পারে এই শংকায় ভ্যাকসিন নিতে নিরুৎসাহিত ব্যক্তিরা এখন স্বস্তি ফিরে পাবেন।।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর