× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

নিজের মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো মানুষ পাঠালো চীন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুন ১৮, ২০২১, শুক্রবার, ৪:৫৪ অপরাহ্ন

সফলভাবে শেনঝু-১২ রকেট উৎক্ষেপণ করেছে চীন। এটি গত ৫ বছরের মধ্যে দেশটির প্রথম মহাকাশে মানব পাঠানোর মিশন। শেনঝু শব্দের অর্থ স্বর্গীয় যান। বৃহস্পতিবার জিউকুয়ান স্যাটেলাইন লঞ্চ সেন্টার থেকে এর উৎক্ষেপণ করা হয়। এটি গিয়ে যুক্ত হয় চীনের মহাকাশ স্টেশনের সঙ্গে। উৎক্ষেপণের ৭ ঘন্টার মাথায় এটি মহাকাশ স্টেশনে পৌঁছায়। এটিকে বহন করে নিয়ে যায় লং মার্চ-২এফ রকেট।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, রকেটে পাঠানো ওই মহাকাশচারীদের নাম নি হেইশেং, লিউ বোমিং ও তাং হংবো।
চীনের মহাকাশ প্রোগ্রামের ডেপুটি পরিচালক চেন শাঙুয়াং বলেন, পুরো মিশনটি ছিল একদম ঠিকঠাক। এটি আমাদের জন্য প্রথম পদক্ষেপ। আরো অনেক চ্যালেঞ্জ রয়েছে সামনে। মহাকাশচারীরা সেখানের প্রধান মডিউলে অবস্থান করবেন। আগামি ৩ মাস তারা সেখানে থাকবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Khokon
১৮ জুন ২০২১, শুক্রবার, ৯:১৭

যদিও চাইনিজরা তেমন ভালো জাতি না তবুও বলতে হয় আমেরিকানদের একার বিশ্ব কর্তৃত্ব করার অধিকার নেই, তাই তৃতীয় শক্তির বিশেষ প্রয়োজন আছে ?

অন্যান্য খবর