× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

মহাকাশ স্টেশনে পৌঁছেছেন চীনা বিজ্ঞানীরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুন ১৯, ২০২১, শনিবার, ১২:১৬ অপরাহ্ন

চীনের নতুন স্পেস স্টেশন বা মহাকাশ কেন্দ্রে সফলতার সঙ্গে পৌঁছেছেন দেশটির বিজ্ঞানীরা। এ যাবতকালের মধ্যে এটিই তাদের সবচেয়ে দীর্ঘ সময়ের মানববাহী মিশন। বৃহস্পতিবার ওইসব বিজ্ঞানী মহাকাশ স্টেশনে পৌঁছেছেন। আর এর মধ্য দিয়ে নিজেকে বিশ্বের মহাকাশ গবেষণার বড় এক শক্তি হিসেবে প্রতিষ্ঠা করেছে চীন। বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়ে জানায়, যাত্রীবাহী লং মার্চ-২এফ রকেটটি চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমির জিউকুয়ান উড্ডয়ন কেন্দ্র থেকে উড্ডয়ন করে। এর প্রায় সাত ঘন্টা পরে তা তিয়াঙ্গোঙ্গ স্টেশনে সফলভাবে যুক্ত হয়। এসব বিজ্ঞানী ওই মহাকাশ স্টেশনে অবস্থান করবেন আগামী তিন মাস। তাদের উড্ডয়নকালে রকেটের ভিতরের দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয় সিসিটিভিতে।
রকেটটি অর্বিট বা কক্ষপথে পৌঁছার পর এর ভিতরে থাকা তিন নভোচারী তাদের হেলমেট তুলে অভিবাদন জানান। তাদের মধ্যে একজনকে হাসতে এবং ক্যামেরার দিকে হাত নাড়তে দেখা যায়। আরেকজন তার কলম ছুড়ে মারেন। সেখানে শূন্য অভিকর্ষজ ত্বরণ থাকায় কলমটি বাতাসে ভাসতে থাকে। গন্তব্যের কাছাকাছি পৌঁছার পর লং মার্চ রকেট থেকে মহাকাশতরী শেনঝু-১২ আলাদা হয়ে যায়। তারপর তা গিয়ে ওই মহাকাশ স্টেশনের ডকের সঙ্গে সফলভাবে যুক্ত হয়। এসব দৃশ্য দেখানো হয় টিভিতে। বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ নভোচারীদেরকে মূল মডিউলে প্রবেশ করতে দেখা যায়। এর মধ্যে একজন ৩৬০ ডিগ্রি কোণে ঘুরে অবস্থান নেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর