× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভূমিধস জয় কট্টরপন্থী রাইসির

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুন ১৯, ২০২১, শনিবার, ২:৩১ অপরাহ্ন

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে ভূমিধস জয় পেয়েছেন কট্টর রক্ষণশীল প্রার্থী ইব্রাহিম রাইসি। প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এ ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে একটানা ১৯ ঘন্টা ধরে ভোট দেন দেশটির মানুষ। যদিও ভোট প্রদানে একেবারেই আগ্রহ দেখা যায়নি ইরানিদের। মূলত সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বেশিরভাগ প্রার্থীর নির্বাচনে অংশ নেয়ার সুযোগ বাতিল করে দেন। পছন্দের প্রার্থী নির্বাচনে না থাকায় ভোট প্রদান থেকে বিরত থেকেছেন অনেক ইরানি। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মোট ভোটের শতকরা ৯০ ভাগ গণনা করা হয়েছে। তাতে প্রশ্নাতীত ভোটের ব্যবধানে এগিয়ে আছেন রাইসি।
মন্ত্রণালয়ের হিসাবে মোট ২ কোটি ৮৬ লাখ ভোটের মধ্যে ৬০ বছর বয়সী রাইসি পেয়েছেন কমপক্ষে এক কোটি ৭৮ লাখ ভোট। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাকি ভোট গণনা চলছে। তবে দিনের শুরুতেই অন্য তিন প্রার্থী রাইসির কাছে পরাজয় মেনে নিয়েছেন। এই প্রার্থী ইরানের সুপ্রিম নেতা আলি হোসেইনি খামেনির আশীর্বাদপুষ্ট। ফলে নির্বাচনে সেই বিজয়ী হচ্ছে তা অনেকটা নিশ্চিতই ছিল। ২০১৯ সাল পর্যন্ত রাইসি ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

এবারের নির্বাচনে কম সংখ্যক ভোট পড়েছে এবং অনেক প্রার্থীকে অযোগ্য ঘোষণা করার কারণে বিতর্ক রয়েছে। নির্বাচনে আরেক কট্টরপন্থি ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কোরের সাবেক কমান্ডার ইন চিফ মোহসেন রেজাই পেয়েছেন কমপক্ষে ৩৩ লাখ ভোট। এরপরে রয়েছেন এই নির্বাচনে একমাত্র উদারপন্থি হিসেবে পরিচিত কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান আবদুল নাসের হেম্মাতি। তিনি পেয়েছেন কমপক্ষে ২৪ লাখ ভোট। রক্ষণশীল আইন প্রণেতা আমির হোসেন গাজিজাদেহ হাশেমি পেয়েছেন কমপক্ষে ১০ লাখ ভোট। নতুন নির্বাচিত প্রেসিডেন্ট দায়িত্ব গ্রহণ করবেন আগস্টে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর