× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার , ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জিলহজ্জ ১৪৪২ হিঃ

চার বছরেও শেষ হয়নি বিনানই ব্রিজের নির্মাণকাজ

বাংলারজমিন

সিরাজগঞ্জ প্রতিনিধি
২১ জুন ২০২১, সোমবার

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার রেহাইপুখুরিয়া-বিনানই-গয়হাটা (নাগরপুর) সড়কের বিনানই মরা নদীতে ২০১৭-২০১৮ অর্থবছরে ২ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে এই ব্রিজ নির্মাণকাজ শুরু করে স্থানীয় সরকার বিভাগ। গত ২০১৯ সালের ৩০শে জুনে ওই কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ঠিকাদার জহুরুল ইসলাম চার দফায় সময় বাড়িয়ে কঙ্কালের মতো মাঝ নদীতে দাঁড় করে রেখেছেন ব্রিজের পিলার ক’টি। ব্রিজটির নির্মাণকাজ দ্রুত শেষ করার কথা থাকলেও বছরের পর বছর চলে যাচ্ছে তবুও নির্মাণকাজ শেষ হচ্ছে না। এদিকে ব্রিজটির অপরিকল্পিত ডিজাইনের কারণে বর্ষা মৌসুমে নৌকা চলাচলে ব্যাঘাত দেখা দেবে- এর উচ্চতা কম হওয়ার কারণে। দ্রুত ব্রিজটির নির্মাণকাজ শেষ করার দাবিতে কয়েকবার এলাকাবাসী মানববন্ধন করেছে। তাছাড়া উচ্চতা বৃদ্ধির জন্য বার বার স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি) চৌহালীর কাছে আবেদন করেছে এলাকাবাসী। আবেদনের প্রেক্ষিতে পিলার উঁচু না করেই ডিজাইন পরিবর্তন করে কিছুটা উচ্চতা বৃদ্ধি করা হচ্ছে, যা সম্পূর্ণ বর্ষায় পর্যাপ্ত নয় বলে মনে করে এলাকার নৌকা চালকরা।
স্থানীয় নৌকার মাঝি আব্দুল বাতেন বলেন, যে ব্রিজ বানানো হচ্ছে তাতে বর্ষা শুরুর দিকেই বড় নৌকা নিয়ে নিচ দিয়ে যাওয়া যাবে না। বর্ষা মৌসুমে নৌকা চলাচলের জন্য ব্যস্ত নদী কিন্তু কীভাবে এখানে এত নিচু ব্রিজ করা হলো তা আমাদের বুঝে আসে না। এদিকে, ব্রিজটির ঢালাই করার জন্য গত কয়েক মাস আগে থেকেই লোহার পাইপের খুঁটি দেয়া হলেও ঢালাই কাজ শুরু করার অবস্থা তৈরি হয়নি কম লোকবলের কারণে। তাই নদীতে নতুন পানি আসলেও খুঁটিগুলো সরানো যাচ্ছে না। বর্ষায় বড় কোনো দুর্ঘটনা ঘটে কিনা তা নিয়ে শঙ্কিত এলাকাবাসী।
এদিকে, যে রাস্তার জন্য ব্রিজটি নির্মাণ করা হচ্ছে সে রাস্তাটিও পাকাকরণ বা মাটি ভরাটের কাজ হচ্ছে না। যার কারণে ব্যাপক ভোগান্তিতে আছে চৌহালী দক্ষিণাঞ্চলের জনগণ।
বীর মুক্তিযোদ্ধা মো. আব্বাস আলী বলেন, আমারা এই ব্রিজ আর রাস্তার জন্য স্বাভাবিক জীবনযাপন করতে পারছি না। দ্রুত রাস্তাটির পাকাকরণ ও ব্রিজটির নির্মাণকাজ শেষ করার দাবি জানান তিনি।
 চৌহালী স্থানীয় সরকার বিভাগের সহকারী প্রকৌশলী শহিদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি মানবজমিনকে বলেন- আগামী ২১শে জুন ব্রিজটির ঢালাই শুরু করা হবে এবং ৩০শে জুনের মধ্যেই কাজ শেষ হবে। আর আগামী মাসে রেহাইপুখুরিয়া-বিনানই রাস্তার টেন্ডার হবে। আমরা দ্রুত এই ব্রিজটির নির্মাণকাজ শেষ করার চেষ্টা করছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর