× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৬ জুলাই ২০২১, সোমবার, ১৫ জিলহজ্জ ১৪৪২ হিঃ

২০৪ ইউপিতে ভোটগ্রহণ শুরু

অনলাইন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) জুন ২১, ২০২১, সোমবার, ১০:০৫ পূর্বাহ্ন

প্রথম ধাপে বিভিন্ন জেলায় ২০৪টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়, চলবে টানা ৪টা পর্যন্ত। এখন পর্যন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রথম ধাপে ২০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ও ১৮৪টিতে ব্যালটের মাধ্যমে ভোট হচ্ছে।
প্রথম ধাপের নির্বাচনের সব ধরনের প্রস্তুতি আগেই শেষ করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথমে ইসি ৩৬৭টি ইউপিতে নির্বাচনের তফসিল ঘোষণা করলেও করোনা প্রবণ এলাকার ১৬৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত ঘোষণা করে।

ইউনিয়ন পরিষদগুলোয় আইনশৃঙ্খলা বাহিনীর ৪৫ হাজারের বেশি সদস্য মোতায়েন করা হয়েছে। তাদের মধ্যে ভোটকেন্দ্রে ৪০ হাজার ৩৯২ জন দায়িত্ব পালন করবেন। কেন্দ্রের বাইরে নির্বাচনী এলাকায় পুলিশের মোবাইল টিম ২০৪টি, স্ট্রাইকিং টিম ৭৪টি, র‌্যাবের ১২৪টি টিম ও বিজিবির ১২৩ প্লাটুন সদস্য রয়েছেন।
ইউপিগুলোয় ৩৯৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ৪১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

যেসব জেলার ইউপিতে ভোট হচ্ছে সেগুলো হলোÑ বাগেরহাটের ৬৮টি, খুলনায় ৩৪টি, সাতক্ষীরায় ২১টি, নোয়াখালীতে ১৩টি, চট্টগ্রামে ১২টি এবং কক্সবাজারে ১৫টি ইউপি। এছাড়াও লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনের উপনির্বাচন, ঝালকাঠী ও দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভার ভোট গ্রহণ হচ্ছে আজ।

এদিকে স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার সাত ইউপির মধ্যে ছয় ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হয়েছে। এতে মোট ভোটার ১ লাখ ৫৯ হাজার ৬২৪ জন। পুরুষ ভোটার ৮১ হাজার ১৮৬, নারী ৭৮ হাজার ৪৩৮ জন।  কেন্দ্র ৭৪টি, বুথ ৪৫৪টি। চেয়ারম্যান পদে ১৬ জন, সংরক্ষিত ওয়ার্ডে ৫৭ ও সাধারণ ওয়ার্ডে ১৯৯ জন, মোট ২৭২ প্রার্থী ভোটযুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও দুটিতে চেয়ারম্যান, সংরক্ষিত দুটি ও একটিতে সাধারণ পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন। কয়েকটি ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। সকালে জেলার জাঙ্গালিয়া ইউনিয়নের দড়ি জাঙ্গালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র ও মোক্তারপুর ইউনিয়নের সিংলাব সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে বিপুল সংখ্যক নারী পুরুষ ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। সিংলাব ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোঃ ফয়সাল আহমেদ জানান, অবাধ ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। প্রার্থীদের কোন পক্ষ থেকেই কোন ধরনের চাপে নেই তারা।

এদিকে শিবচর (মাদারীপুর) প্রতিনিধি জানান, মাদারীপুর জেলার শিবচরের ১৩ টি ইউনিয়নে সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ। সকাল থেকেই কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের ভিড় দেখা গেছে। পুরুষের পাশাপাশি নারী ভোটার উপস্থিতি ছিল লক্ষণীয়।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, শিবচরের ১৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৭৩ জন, মেম্বার পদে ৪১০ জন ও সংরক্ষিত মহিলা মেম্বার পদে ১১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১৩ ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭১ হাজার ২৫৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৯ হাজার ৫৩৮ জন এবং মহিলা ভোটার ৮১ হাজার ৭১৭জন। ১৩ ইউপি‘র মধ্যে শুধু কাদিরপুর  ইউনিয়নে ইভিএমএর মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এই ইউনিয়নে মোট ভোটার ১৩হাজার ৩৪৭ জন। এর মধ্যে পুরুষ ৭হাজার ১৭১ জন এবং মহিলা ৬হাজার ১৭৬ জন।

মাদারীপুর জেলা নির্বাচন অফিসার মোঃ মনিরুজ্জামান বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ১৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ব্যপক প্রস্তুতি রয়েছে। ১১৭ কেন্দ্রে ৪৮৭টি বুথে সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে ভোট গ্রহন শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে। নির্বাচনী কাজে নিয়োজিত আছেন ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৯৬০জন পুলিশ, ৬ প্লাটুন বিজিবি ও ১২শ জন আনসার সদস্য। ১৩ ইউনিয়নের মধ্যে কাদিরপুর ইউনিয়নের ৯ কেন্দ্রে ইভিএম‘এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর