× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৪ জুলাই ২০২১, শনিবার, ১৩ জিলহজ্জ ১৪৪২ হিঃ

লন্ডনে সড়ক দুর্ঘটনায় মারা গেলেন আমিরাতের আলোচিত অধিকারকর্মী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুন ২১, ২০২১, সোমবার, ১:৩৭ অপরাহ্ন

সংযুক্ত আরব আমিরাতের ভিন্নমতাবলম্বী অধিকারকর্মী এবং শাসকগোষ্ঠীর সমালোচক আলা আল সিদ্দিক লন্ডনে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। তিনি বৃটেনভিত্তিক অধিকার বিষয়ক অলাভজনক সংগঠন এএলকিউএসটি’র নির্বাহী পরিচালক ছিলেন। তার সংগঠন সংযুক্ত আরব আমিরাত ও বৃহত্তর উপসাগরীয় অঞ্চলে অধিকতর স্বাধীনতা ও মানবাধিকারের পক্ষে কাজ করে।

এএলকিউএসটি টুইটে বলেছে, ২০২১ সালের ১৯ শে জুন শনিবার নির্বাহী পরিচালক আলা আল সিদ্দিক আকস্মিক মারা গেছেন। তিনি এএলকিউএসটির সবার সম্মানীত ও প্রিয় ছিলেন। তার এই আকস্মিক মৃত্যুতে আমরা শোকার্ত। আল্লাহ তাকে শান্তিতে রাখুন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।


উল্লেখ্য, আলা আল সিদ্দিকের পিতা মোহাম্মদ আল সিদ্দিকও একজন সুপরিচিত অধিকারকর্মী। ২০১৩ সাল থেকে তাকে আটকে রেখেছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ। সৌদি আরবের অধিকারকর্মী আবদুল্লাহ আল আওদা বলেছেন, আমিরাতের গবেষক ও সততা অবলম্বনকারী বোন, প্রফেসর আলা আল সিদ্দিক এই দুনিয়া ছেড়ে চলে গেছেন। তার পিতা মোহাম্মদ আল সিদ্দিক এ সময়ে আমিরাতের কুখ্যাত কারাগারে অবস্থান করছেন।

দোহা নিউজ অনুযায়ী, আলা ও তার স্বামী ২০১২ সাল থেকে কাতারে আশ্রয় প্রার্থনা করছেন। আত্মীয়দের সঙ্গে তারা সেখানে বসবাস করছিলেন। ২০১৮ সালে কাতারের ডেপুটি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি বলেন যে, ২০১৫ সালে একজন রাজনৈতিক ভিন্নমতাবলম্বীর স্ত্রীকে নিয়ে কাতার এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে। ওই নারীকে আমিরাতের হাতে তুলে দেয়ার আহ্বান জানিয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে একজন দূত পাঠায় আবুধাবি। কিন্তু কাতারের শাসক সেই অনুরোধ প্রত্যাখ্যান করেন। যদিও বিষয়টি গোপন ছিল, পরে আল আরব পত্রিকার প্রধান সম্পাদক আবদুল্লাহ আল আতবাহ জানিয়েছেন ওই নারী অন্য কেউ নন। তিনি আলা। তাকে আমিরাত ফেরত পাঠানোর অনুরোধ করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর