× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

ইউপি নির্বাচনে সংঘাত-সংঘর্ষ গুলিতে নিহত ৩

প্রথম পাতা

বাংলারজমিন ডেস্ক
২২ জুন ২০২১, মঙ্গলবার

জালভোট, কেন্দ্র দখল, হামলা, সংঘর্ষ, ভাঙচুর ও  গোলাগুলির মাধ্যমে শেষ হলো স্থগিত হওয়া প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলা নির্বাচনে ভোলার চরফ্যাশনে ১ জন ও বরিশালের গৌরনদীতে দু’গ্রুপ্রের গোলাগুলিতে ২ জন নিহত হয়েছেন। এ ছাড়াও বরগুনায় ভোটকেন্দ্রে ১ জন গুলিবিদ্ধ হয়েছেন। লক্ষ্মীপুরে জেলা আওয়ামী লীগের সভাপতির গাড়িসহ ৫টি গাড়ি ভাঙচুর করা হয়েছে। ইন্দুরকানীতে জাল ভোট দেয়ার চেষ্টাকালে ১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়াও পটুয়াখালীর বাউফল, পিরোজপুরের মঠবাড়িয়াসহ বিভিন্ন স্থানের নির্বাচনে সহিংসতার ঘটনা ঘটেছে। করোনা কালের প্রথম ধাপের এই নির্বাচনে ২০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও বাকি ১৮৪টিতে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-
চরফ্যাসন (ভোলা) প্রতিনিধি জানান, ভোলার চরফ্যাশনে ইউপি নির্বাচনের মেম্বার প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটেছে।
এতে মো. মনির (২৫) নামের এক যুবক নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও একজন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার শশীভূষণ থানার হাজারীগঞ্জ ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে চরফকিরা প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে। ভোলার পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার বিষয়টি নিশ্চিত করেছেন।
গৌরনদী (বরিশাল) প্রতিনিধি জানান, বরিশালের গৌরনদীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে জালভোট দেয়াকে কেন্দ্র করে সংঘর্ষে মৌজে আলী মৃধা (৬৫) নামের এক বৃদ্ধা ও আবু বকর (২৫) নামে দুইজন নিহত হয়েছেন। সোমবার দুপুরে উপজেলার ১ নম্বর খাঞ্জাপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।   
জানা গেছে, উপজেলার ১ নম্বর খাঞ্জাপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ৫ নম্বর কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলাকালে বেলা ১২টার দিকে মোরগ প্রতীকের ইউপি সদস্য পদপ্রার্থী ফিরোজ মৃধার পক্ষে নয়ন মৃধা নামের এক তরুণ ভোট দেন। এ সময় টিউবওয়েল প্রতীকের প্রতিদ্বন্দ্বী প্রার্থী মন্টু হাওলাদার তাকে চ্যালেঞ্জ করে পুলিশে ধরিয়ে দেন। এ নিয়ে দু’পক্ষের মধ্যে তর্কাতর্কির এক পর্যায়ে উভয় পক্ষ লাঠিসোটা, ধারালো অস্ত্র ও হাতবোমা নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষের ফলে ওই কেন্দ্রে ২ ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন গৌরনদী মডেল থানার ওসি মো. আফজাল হোসেন।
বরগুনা প্রতিনিধি জানান, বরগুনার সদর উপজেলার বদরখালী ইউনিয়নের দক্ষিণ বদরখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে সংঘর্ষে ১ জন গুলিবিদ্ধ হয়েছেন। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার কিরণ মাতব্বর। তিনি বলেন, ভোটগ্রহণের ঠিক শেষ মুহূর্তে বিকাল পৌনে ৪টার দিকে এই ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী শরীফ ইলিয়াস আহমেদ স্বপনের নেতাকর্মীদের সঙ্গে ভোটকেন্দ্রের বাইরে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মী-সমর্থকদের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে পুলিশ গুলি চালালে একজন গুলিবিদ্ধ হন।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, জালভোট, কেন্দ্র দখল, হামলা, সংঘর্ষ ও ভাঙচুরের মধ্য দিয়ে লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলার ৬টি ইউনিয়নে ভোট শেষ হয়েছে। ভোট চলাকালীন সময়ে দুপুরে তোরাবগঞ্জের উত্তর চরপাগলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী  ফয়সাল আহমদ রতন ও আওয়ামী লীগের প্রার্থী মির্জা আশ্রাফুল জামাল রাসেল সমর্থকদের মধ্যে ধায়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছেন। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকুর গাড়িসহ ৫টি গাড়ি ভাঙচুর করা হয়। এর আগে কেন্দ্রের বাইরে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ছাড়া মধ্য চরপাগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, তোরাবগঞ্জ ইসলাম পাড়া আনসার আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। রামগতির পোড়াগাছার  কোডেক কলোনির নোমানাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রেও সংঘর্ষ হয়। একই উপজেলার চররমিজ ইউপির উত্তর পূর্ব চর আফজাল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আজাদ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ও চররমিজ দক্ষিণ-পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলা, পাল্টা হামলা ও সংঘর্ষে আরও ১০ জন আহত হন। কমলনগর ও রামগতি থানার অফিসার ইনচার্জ মোসলেহ উদ্দিন ও সোলাইমান উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।
ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি জানান, ইন্দুরকানীতে জালভোট দেয়ার চেষ্টাকালে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতে ৮ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। উপজেলার বালিপাড়া ইউনিয়নের ১৭ নং পথেরহাট আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ৮ নম্বর ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলাকালীন সময়ে বালিপাড়া গ্রামের রুহুল আমিন শেখের ছেলে হৃদয় শেখ (৩৮) জাল ভোট দেয়ার চেষ্টা করলে পুলিশ তাকে গ্রেপ্তার করে।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বরিশালের হিজলা উপজেলার  মেমনিয়া ইউনিয়নের খাগেরচর কেন্দ্র দখলকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও স্বতন্ত্র (বিদ্রোহী) চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়েছেন। এতে এক পুলিশসহ উভয় গ্রুপের অন্তত ১০ কর্মী আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ৮ রাউন্ড গুলি ছুড়েছে। বিষয়টির সত্যতা নিশ্চিত করেন ওই  কেন্দ্রে দায়িত্ব পালনকারী পুলিশ কর্মকর্তা এসআই সেলিম।
 মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি জানান, পিরোজপুরের মঠবাড়িয়ায় নৌকার সমর্থকদের হামলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. সেলিম জমাদ্দারসহ তার ছয় কর্মী-সমর্থক গুরুতর আহত হয়েছেন। উপজেলার ৯ নম্বর সাপেলেজা ইউনিয়নের উত্তর নলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে।
বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি জানান, পটুয়াখালীর বাউফলে ইউপি নির্বাচনের দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুজন গুরুতর আহত হয়েছেন। উপজেলার কেশবপুর ইউনিয়নের ২নং ওয়ার্ডের ভোটকেন্দ্রে আওয়ামী লীগের নৌকা প্রতীকের আলাউদ্দীন টিটু ও বিদ্রোহী প্রার্থী চশমা প্রতীকের মহিউদ্দিন লাবলুর সমর্থকদের মধ্যে এ ঘটনা ঘটে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Ashraful Alam
২১ জুন ২০২১, সোমবার, ৫:০১

করোনায় স্কুল কলেজ বন্ধ তাহলে নির্বাচন দেওয়ার কি দরকার ছিল?? করোনার ইসু তুলে সবাইকে Auto সিলেকশন দিয়ে ঘোষণা করে দিলেই হয়।।। কারণ পাবলিক ভোট দিক বা না দিক তারাই পাশ

অন্যান্য খবর