× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

সবচেয়ে দীর্ঘ সময় ধরে করোনায় আক্রান্ত থাকার বিশ্বরেকর্ড

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(১ মাস আগে) জুন ২৪, ২০২১, বৃহস্পতিবার, ৬:৫৭ অপরাহ্ন

শেষ পর্যন্ত শাপমুক্তি।  টানা ১০ মাস করোনার  কবলে থেকেও শেষ পর্যন্ত মারণ ভাইরাসের সংক্রমণকে হারাতে সক্ষম হলেন বৃটেনের  ৭২ বছরের বৃদ্ধ। অবসরপ্রাপ্ত ড্রাইভিং পরামর্শদাতা ডেভ স্মিথ পশ্চিম ইংল্যান্ডের বৃস্টলের  বাসিন্দা। গত ১০ মাসে ৪৩ বার তার করোনা টেস্টের ফল 'পজিটিভ' এসেছে।  সাতবার ভর্তি হতে হয়েছে হাসপাতালে। পরিস্থিতি এমনই দাঁড়িয়েছিল, বেঁচে ফেরার আশা কার্যত জলাঞ্জলি দিয়ে ফেলেছিলেন ডেভ সাহেব।  আত্মীয়স্বজনকে ডেকে নিজের পরলৌকিক ক্রিয়ার পরিকল্পনাও করতে শুরু করে দিয়েছিলেন। আশা ছেড়ে দিয়েছিলেন তার স্ত্রী লিন্ডাও। স্বামীর সঙ্গে কোয়ারেন্টিনে থাকা প্রৌঢ়া জানিয়েছেন, 'এই কয়েক মাসে অনেকবারই এমন হয়েছে, আমরা ধরেই নিয়েছিলাম আর ওর পক্ষে লড়াই চালানো সম্ভব হবে না।
একটা ভয়ানক খারাপ বছর কেটেছে।'  ডেভ যুদ্ধ জয় করলেন কী করে ? বায়োটেক সংস্থা রেজেনেরনের তৈরি সিন্থেটিক অ্যান্টিবডির ককটেলেই বাজিমাত হয়েছে। যদিও এই ওষুধ এখনও সম্মতি পায়নি সরকারের। তবুও ডেভের ক্ষেত্রে নিয়ম শিথিল করে বিশেষ অনুমতি দেয়া হয়েছিল। স্রেফ তার ভোগান্তির কথা মাথায় রেখেই। ওই ওষুধ প্রয়োগের ৪৫ দিন পরে এবং প্রথমবার সংক্রমিত হওয়ার ৩০৫ দিন পরে দেখা গিয়েছে অবশেষে ডেভ করোনা নেগেটিভ। শেষ পর্যন্ত পরীক্ষার ফল নেগেটিভ আসার পরে রীতিমতো শ্যাম্পেনের বোতল খুলে রোগমুক্তির উদযাপন করলেন ডেভ। প্রসঙ্গত, সবচেয়ে দীর্ঘ সময় ধরে করোনায় আক্রান্ত থাকার বিশ্বরেকর্ড সম্ভবত তারই দখলে।  এই ঘটনাকে বিশেষভাবে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা। গবেষকরা জানাচ্ছেন, তারা গোটা ঘটনায় বিস্মিত। কেবলমাত্র সংক্রমণ থেকে যাওয়াই নয়, এই দীর্ঘ সময়ে বৃদ্ধের শরীরে রীতিমতো সক্রিয় অবস্থায় ছিল করোনা ভাইরাস। আগামী জুলাই মাসে ইউরোপের বিজ্ঞান কংগ্রেসে ডেভের কেসের একটি গবেষণাপত্রও পেশ করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর