× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

সোমবার থেকে ইতালিতে মাস্ক পরা বাধ্যতামূলক নয়

অনলাইন

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে
(১ মাস আগে) জুন ২৫, ২০২১, শুক্রবার, ২:৪৭ অপরাহ্ন

আগামী সোমবার থেকে বাইরে অবস্থানকালে মাস্ক পরতে হবে না ইতালিবাসীদের। দৈনিক আক্রান্ত ও হাসপাতালে রোগীর চাপ কমতে থাকায় মাস্ক পরা বিষয়ক নিষেধাজ্ঞা উঠিয়ে নিচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
এ যেন এক নতুন স্বাধীনতা। প্রায় দেড় বছর পর ইতালিতে বাইরে বের হলে আর প্রয়োজন নেই মাস্ক পরার। মুক্ত বাতাসে নেওয়া যাবে শ্বাস-প্রশ্বাস।
আগামী সোমবার (২৮ জুন) থেকে এই নতুন নিয়ম কার্যকর হচ্ছে দেশটিতে। ফলে এইদিন থেকে ইতালির নাগরিকরা মাস্ক ছাড়াই বাইরে বের হতে পারবে।
তবে সর্বত্র মাস্কের ওপর বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়নি। গণপরিবহন ও জনসমাগম এলাকায় মাস্ক পরার নির্দেশনা রয়েছে।
ঘর থেকে বের হলে মাস্ক সঙ্গে রাখার পরামর্শও দেওয়া হয়েছে জনগণকে। যেন তারা বের হলে অতিরিক্ত ভিড়ের মধ্যে, সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকা এবং বিশাল জনসমাগমে মাস্ক পরে নিজেকে সুরক্ষা রাখতে পারে।
মহামারী করোনা ভাইরাসে প্রকোপে ইউরোপের দেশগুলোর মধ্যে সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি। করোনার ভয়াল থাবায় দেশটিতে ধাপে ধাপে দেয়া হয়েছিল লকডাউন। ইতালি সরকারের নৈপুণ্য পারদর্শিতায় করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে ইতালি। প্রাণ ফিরে আসে জনজীবনে।
করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি সরকার গত এপ্রিল থেকেই ধীরে ধীরে কঠোর বিধি-নিষেধ তুলে দিতে শুরু করেন। রেস্টুরেন্ট, বার, সিনেমা এবং জিম পুনরায় চালু এবং দেশজুড়ে স্বাধীনভাবে লোকজনকে চলাফেরার অনুমতি দেয়া হয়।
ইতালিতে এখন পর্যন্ত একমাত্র মাস্ক পরার ওপরই বাধ্যবাধকতা ছিল। কিন্তু সেটাও শিথিলতার ঘোষণা দেয়া হয়েছে যা আগামী সোমবার থেকে কার্যকর হবে।
করোনার সংক্রমণ কমতে থাকায় ইতোমধ্যেই ইতালির ১৯টি অঞ্চল হোয়াইট জোনে অন্তর্ভুক্ত হয়েছে। হলুদ জোনের আওতাভুক্ত  উত্তরাঞ্চলীয় ভেলে ডি’ আওস্তা ও খুব শিগগিরই হোয়াইট জোনের আওতায় চলে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
ইতালিতে করোনায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন প্রায় ১ লাখ ২৭ হাজার ৩৭২ জন আর আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৫৫ হাজার ৭০০ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
AMIR
২৫ জুন ২০২১, শুক্রবার, ৬:২০

আগামী সোমবার থেকে বাইরে অবস্থানকালে মাস্ক পরতে হবে না ইতালিবাসীদের। ---- এত দিন পরে, আপনি আপনার আত্মা খুলে শ্বাস নিতে পারবেন। স্বাগতম! (Gli italiani non dovranno indossare mascherine fuori lunedì prossimo. ---- Dopo tanti giorni, potrai aprire la tua anima e respirare. Benvenuto!)

অন্যান্য খবর