× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ১৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ২০ সফর ১৪৪৩ হিঃ

কিশোরের মুখ থেকে তোলা হলো ৮২টি দাঁত!

রকমারি

মানবজমিন ডেস্ক
১৭ জুলাই ২০২১, শনিবার

বিরল এক রোগে আক্রান্ত নীতিশ কুমার নামের এক কিশোরের চোয়াল থেকে ৮২টি দাঁত অপসারণ করেছেন চিকিৎসকরা। ভারতের বিহার রাজ্যের বাসিন্দা ১৭ বছরের নীতিশ। গত ৫ বছর ধরে তিনি বিরল এক ধরণের টিউমারের কারণে অদ্ভুত এক সমস্যায় ভুগছেন। তার মুখে দাঁত ছিল মোট ১১৪টি! যেখানে একজন পূর্ণবয়স্ক মানুষের দাঁত থাকে ৩২টি। তবে চোয়ালে টিউমার থাকার কারণে সেখানে অতিরিক্ত দাঁত গজাতে থাকে তার। চিকিৎসকরা জানিয়েছেন, প্রতি এক লাখে এক জনের এ রকম সমস্যা হয়ে থাকে।
নীতীশের চিকিৎসা করা হয় পাটনার গান্ধী ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস হাসপাতালে। চিকিৎসকরা স্ক্যান করার পর দেখেন, চোয়ালে অতিরিক্ত দাঁতের কারণে নীতীশের মুখ বিকৃতি হয়ে যাচ্ছিল।
যে টিউমারের ফলে এই অবস্থা, সেই অডোনটোম টিউমার খুব বিরল। দাঁতের বিকাশে সমস্যা থাকার কারণেই মূলত এই টিউমার সৃষ্টি হয়েছে। ফলে চোয়ালের নীচের অংশে আরও অতিরিক্ত দাঁত গজায় তার। চিকিতসার অভাবে তার অবস্থা প্রতিনিয়ত খারাপই হচ্ছিল। অবশেষে অস্ত্রোপচার করে অতিরিক্ত মোট ৮২টি দাঁত তুলে ফেলেন চিকিৎসকরা। মোট তিন ঘন্টা ধরে তার অপারেশন চলে। বর্তমানে সুস্থ রয়েছেন নীতীশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর