× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

রূপগঞ্জের সম্রাট ৩২ মণের বেকহ্যাম

দেশ বিদেশ

জয়নাল আবেদীন জয়, রূপগঞ্জ থেকে
১৮ জুলাই ২০২১, রবিবার

সাদার মাঝে কালো ডোরা কাটা অন্যরকম মায়াবী একটি ষাঁড় গরু বেকহ্যাম। ইংলিশ ফুটবলার ডেভিড বেকহ্যামের নামানুসারে নাম রাখা হয়েছে গরুটির। ওজন ৩২ মণ। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার সবচেয়ে বড় গরু এটি। উপজেলার কাঞ্চন পৌরসভার হাটাবো বাড়ৈইপাড়া এলাকার ব্যবসায়ী আব্দুর রহমান তার খামারে লালন-পালন করছেন গরুটির। এবারের কোরবানিতে তিনি তার প্রিয় বেকহ্যামের দাম হেঁকেছেন ১৭ লাখ টাকা। এখন পর্যন্ত এর দাম উঠেছে সাড়ে ৯ লাখ টাকা। আব্দুর রহমান জানান, গত ২০১৮ সালের জুন মাসে তার ‘রহমান ডেইরি ফার্ম’ এর একটি গাভী থেকে বেকহ্যাম জন্ম লাভ করে।
ফ্রিজিয়ান জাতের বাছুর দেখেই তৎকালীন এক প্রাণিসম্পদ কর্মকর্তা বলেছেন এটি বিশালদেহি হবে। তারপর নিজের প্রিয় ফুটবলার ডেভিট বেকহ্যামের নামানুসারে আদর করে নাম রাখেন গরুটির। পরম যত্নে লালন-পালন শুরু করেন বেকহ্যামের। বর্তমানে গরুর বয়স ৩৭ মাস। তিনি গরুটিকে ঘাস, সবুজ ঘাস, খৈল, খড়, ভুট্টা, ছোলা, ভাতের মাড় আর বুট খাইয়ে বড় করেছেন বেকহ্যামকে। গরুটি এখন লম্বায় ৯ ফুট ৮ ইঞ্চি, উচ্চতায় ৫ ফুট ৬ ইঞ্চি। কিছুটা তেজোদৃপ্ত, সম্পূর্ণ রোগমুক্ত এবং স্বাস্থ্য ঝুঁকিমুক্ত ষাড়টি তিনি ভার্চ্যুয়াল হাট কিংবা খামারে বিক্রি করতে আগ্রহী। করোনাভাইরাস ঝুঁকির কারণে তিনি হাটে তুলতে চান না তার প্রিয় এই গরুটি। তবে যদি বাড়িতে পছন্দমতো ক্রেতা না মিলে তাহলে ঈদের দুইদিন আগে রাজধানীর কোনো হাটে তোলা হবে এই বিশালাকৃতির বেকহ্যামকে। এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রিগ্যান মোল্লা জানান, আমার দেখামতে এটি রূপগঞ্জের সবচেয়ে বড় গরু। গরুটি সম্পূর্ণ সুস্থ রয়েছে। ফ্রিজিয়ান জাতের এই গরুটি তার খামারেই জন্ম এবং বেড়ে উঠেছে। গরুটি দেখতেও অনেক আকর্ষণীয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর