× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার , ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জিলহজ্জ ১৪৪২ হিঃ

ঈগলকে সুস্থ করতে যুবকের প্রাণপন চেষ্টা

বাংলারজমিন

লালমোহন (ভোলা) প্রতিনিধি:
১৯ জুলাই ২০২১, সোমবার

ভোলার লালমোহনে অসুস্থ একটি ঈগল পাখিকে সুস্থ করে তুলতে প্রাণপন চেষ্টা চালাচ্ছেন মোরশেদ আলম সুজন নামে এক যুবক। পাঁচ দিন আগে ওই ঈগলটিকে ডান পাশের ডানা ভাঙা, পা ফোলা ও জ্বরসহ গুরুতর অসুস্থ অবস্থায় উদ্ধার করেন তিনি। বর্তমানে উপজেলার রমাগঞ্জ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের চৌমুহনী বাজারের নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানে রেখে পাখিটির চিকিৎসা চালাচ্ছেন যুবক মোরশেদ আলম সুজন। নিজ খরচে ঈগলটিকে গরু, হাঁসের মাংস ও মাছ খাওয়াচ্ছেন তিনি। সুজনের এমন উদারতায় মুগ্ধ এলাকাবাসীও। এরআগে গত বছর একটি অসুস্থ বন বিড়াল উদ্ধার করে অবমুক্ত করেছিলেন তিনি।

মোরশেদ আলম সুজন ঢাকাস্থ লালমোহন থানা ছাত্র-ছাত্রী কল্যাণ সমিতির সভাপতি ও সাবেক সরকারি বাঙলা কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি। তিনি রমাগঞ্জ ইউনিয়নের চৌমুহনী বাজার এলাকার মুজিবল হক মাষ্টারের ছেলে।
তিনি বলেন, গত পাঁচ দিন আগে রমাগঞ্জ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ব্যাপারী বাড়ির একটি পুকুরে মাছ শিকার করে ঈগলটি ফেরার সময় বাচ্চারা ইট নিক্ষেপ করে ঈগলটিকে গুরুতর অসুস্থ করে। এতে ঈগলটির ডান পাশের ডানা ভেঙে যায় এবং পায়ে গুরুতর জখম হয়। এরপর বাচ্চারা ঈগলটিকে বাজারে এনে খেলা করে, এসময় আমি দেখে সেটিকে উদ্ধার করি। উদ্ধারের পর ঈগলটির চিকিৎসা শুরু করি। ২০১৭ সালে সাভারের শেখ হাসিনা যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে পশু-পাখির চিকিৎসা বিষয়ে ৩ মাসের একটি কোর্চ সম্পন্ন করেছি। যেখানের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ঈগলটির চিকিৎসা করেছি। বর্তমানে ঈগলটির অবস্থা আগের চাইতে অনেক ভালো রয়েছে। পুরোপুরি সুস্থ হলে বনে অবমুক্ত করে দিবো। আমি মনে করে প্রকৃতি রক্ষায় এসব পাখিকে আমাদের সকলের টিকিয়ে রাখা উচিত।

এ বিষয়ে উপজেলা রেঞ্জ বন কর্মকর্তা আশিষ কুমার বলেন, আমরা ওই যুবকের কাছ থেকে ঈগলটিকে এনে চিকিৎসা দিয়ে পুরোপুরি সুস্থ করে বনে অবমুক্ত করার ব্যবস্থা করবো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর