× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার , ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর ১৪৪৩ হিঃ

দুইশ’র অপেক্ষায় রিয়াদ

খেলা

স্পোর্টস রিপোর্টার
২০ জুলাই ২০২১, মঙ্গলবার

বাংলাদেশের ক্রিকেটের অগ্রযাত্রায় অন্যতম কাণ্ডারি মাহমুদুল্লাহ রিয়াদ। বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন বাংলাদেশের ‘ক্রাইসিস ম্যান’ খ্যাত এই টাইগার ক্রিকেটার। জিম্বাবুয়ের বিপক্ষে আজ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ। সবকিছু ঠিক থাকলে ক্যারিয়ারে এটি হবে মাহমুদুল্লাহর ২০০তম ওয়ানডে।
২০০৭ সালের ২৫শে জুলাই কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ওয়ানডে অভিষেক মাহমুদুল্লাহর। একশ ওয়ানডে পূর্ণ হয় ৭ বছর পর, ভারতের বিপক্ষে মিরপুরে। আরও ৭ বছর পর তিনি পূর্ণ করতে যাচ্ছেন ম্যাজিক্যাল ফিগার ‘২০০’। ওয়ানডেতে ২০০ ম্যাচ খেলার কৃতিত্ব দেখানো বাংলাদেশের পঞ্চম ক্রিকেটার হবেন তিনি। দেশের অন্য চার সিনিয়র ক্রিকেটার এখানে পৌঁছেছেন আগেই।
২২৭ ম্যাচ নিয়ে তালিকার শীর্ষে উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহীম। দেশের হয়ে মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের ম্যাচ ২১৮টি, সাকিব আল হাসানের ২১৪টি। বর্তমান ক্রিকেটারদের মধ্যে একশর বেশি ওয়ানডে খেলেছেন কেবল মোহাম্মদ আশরাফুল (১৭৫) ও রুবেল হোসেন (১০৪)।
ক্যারিয়ারে এ পর্যন্ত ১৯৯ ওয়ানডেতে ব্যাট হাতে মাহমুদুল্লাহর সংগ্রহ ৪ হাজার ৪৬৯ রান। যা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে চতুর্থ সর্বাধিক। নিজের অফস্পিন বোলিংয়ে রিয়াদের ঝুলিতে রয়েছে ৭৬ উইকেট। এখানে তিনি দেশের সপ্তম। ফিল্ডিংয়ে সবচেয়ে সফল। ওয়ানডেতে বাংলাদেশি ফিল্ডারদের মধ্যে সর্বাধিক ৬৯ ক্যাচ রয়েছে রিয়াদের ঝুলিতে। বাংলাদেশের হয়ে ৯২ ম্যাচে জয়ের স্বাদ পেয়েছেন তিনি। এখানে তিনি পঞ্চম। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম দুই সেঞ্চুরিই মাহমুদুল্লাহ রিয়াদের। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তার অসাধারণ সেঞ্চুরির সুবাদে বড় আসরে প্রথমবার সেমিফাইনালের পথে এগিয়ে যায় বাংলাদেশ।

ওয়ানডেতে সর্বাধিক ম্যাচ
খেলোয়াড়     ম্যাচ     রান     উই.    ক্যাচ
মুশফিকুর রহীম     ২২৭     ৬৫৮১     -     ১৮৯
মাশরাফি বিন মুর্তজা     ২১৮     ১৭৭৩     ২৬৯     ৬১
তামিম ইকবাল     ২১৮     ৭৫৫৪     -     ৬০
সাকিব আল হাসান     ২১৪     ৬৫৭০     ২৭৬     ৫১
মাহমুদুল্লাহ রিয়াদ     ১৯৯     ৪৪৬৯     ৭৬     ৬৯

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর