× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ সফর ১৪৪৩ হিঃ

বার্সেলোনাকে ধন্যবাদ জানালো ফিলিস্তিন

খেলা

স্পোর্টস ডেস্ক
২০ জুলাই ২০২১, মঙ্গলবার

আগামী ৪ঠা আগস্ট জেরুজালেমের ক্লাব বেইতার জেরুজালেমের বিপক্ষে মৌসুমের প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচ খেলার কথা ছিল বার্সেলোনার। কিন্তু ম্যাচের ভেন্যু জেরুজালেম নিয়ে ফিলিস্তিন আর ইসরায়েলের রাজনৈতিক টানাপোড়েনের কারণে রাজনীতিতে নিজেদের নাম জড়াতে চায়নি বার্সা। ম্যাচটা তাই বাতিল হয়ে গেছে দু’দিন আগে। এতে খুশি ফিলিস্তিন। দেশটির ফুটবল ফেডারেশন ধন্যবাদ দিয়েছে বার্সেলোনাকে।
ইসরায়েলের ক্লাবগুলোর মধ্যে বেইতার জেরুজালেমের বিরুদ্ধে অভিযোগ, তারা কখনো কোনো আরব খেলোয়াড়কে তাদের দলে নেয়নি। ক্লাবটির সমর্থকদেরও সব সময় ‘আরবরা নিপাত যাক’ স্লোগান দিতে শোনা যায় বলে অভিযোগ আছে। ফিলিস্তিনের কয়েকটি ফুটবল ক্লাব মিলে ৯ জুলাই বার্সেলোনার উদ্দেশে খোলা চিঠিতে লিখেছে, ‘একই খেলায় আপনাদের সহযাত্রী হিসেবে, খেলা ও ন্যায্য ব্যবস্থার প্রতি আবেগ নিয়ে বেড়ে ওঠা অ্যাথলেট হিসেবে আমরা দেখতে চাই না যে আপনার নাম, আপনাদের প্যাশন কেউ উল্টোপাল্টা কাজে লাগাচ্ছে। বিশেষ করে ইসরায়েলের প্রপাগান্ডা এবং আন্তর্জাতিক আইনকে অবজ্ঞা করে আমাদের ফিলিস্তিনি মানুষের ওপর দেশটির আগ্রাসনকে খেলাধুলার নাম দিয়ে মাটিচাপা দেয়ার চেষ্টায় তো নয়ই!’ ফিলিস্তিন ছাড়াও মুসলিম এবং মানবতাবাদী অনেক মানুষ বার্সাকে এই ম্যাচ খেলতে নিরুৎসাহিত করেছেন।
জেরুজালেমে বার্সা ম্যাচ বাতিল করায় খুশি ফিলিস্তিন। দেশটির ফুটবল ফেডারেশনের (পিএফএ) প্রধান জেনারেল জিব্রিল রাজুব বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তাকে খোলা চিঠিতে লিখেছেন, ‘ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন অধিকারকে সম্মান দেখানো এবং দেশটির লাখো সমর্থকের এই আনন্দ দেয়া বার্সেলোনার সিদ্ধান্তটাকে পিএফএ অভিবাদন জানাচ্ছে।’
তবে দল না পাঠালেও ইসরায়েলে বার্সেলোনার প্রতিনিধিত্ব ঠিকই থাকছে। বার্সা সভাপতি লাপোর্তা গত শুক্রবারই ইসরায়েলে গেছেন। ইসরায়েলের প্রেসিডেন্ট ইসাক হার্জগকে বার্সার একটি জার্সি উপহারও দিয়েছেন। ২০শে জুলাই পর্যন্ত লাপোর্তা ইসরায়েলে থাকবেন। সেখানে বার্সেলোনা ক্লাবের একটি প্রদর্শনী হবে। বার্সেলোনার ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদিনহোর অধিনায়কত্বে বার্সার সাবেক তারকাদের দল আজ তেল আবিবে ‘লেজেন্ডস এল ক্লাসিকোতে’ খেলার কথা রিয়াল মাদ্রিদের লেজেন্ড দলের সঙ্গে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর