× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ১৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ২০ সফর ১৪৪৩ হিঃ

রাজশাহীতে ঈদের প্রধান জামাত হযরত শাহ্‌ মখদুম ঈদগাহে

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে
২০ জুলাই ২০২১, মঙ্গলবার

বিভাগীয় শহর রাজশাহীতে এবার ঈদুল আজহার প্রধান জামাত হযরত শাহ্‌ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহে বুধবার সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। তবে বৃষ্টি হলে বা আবহাওয়া অনুকূলে না থাকলে একই সময় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ্‌ মখদুম (রহ.) দরগা জামে মসজিদে। একই স্থানে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। গতকাল রাজশাহীর ঐতিহ্যবাহী জামিয়া ইসলামীয়া শাহ্‌ মখদুম (রহ.) মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুফতি মোহাম্মদ শাহাদাত আলী এ তথ্য নিশ্চিত করেছেন। ঈদ জামাত সম্পর্কে জানতে চাইলে মুফতি মোহাম্মদ শাহাদাত আলী জানান, কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হলে তিনি নিজেই ইমামতি করবেন। আর দরগা মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হলে সেখানে ইমামতি করবেন মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। তাকে সহযোগিতা করবেন মসজিদের মুয়াজ্জিন মাওলানা মোতালেব হোসেন। এদিকে রাজশাহীতে ঈদের দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় মহানগরের সাহেব বাজার বড় রাস্তায়।
এ ছাড়া মহানগরের টিকাপাড়া মোহাম্মদপুর জামে মসজিদ কমপ্লেক্সে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায় ও দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। রাজশাহীর শাহ্‌ মখদুম (রহ.) দরগা স্টেটের তত্ত্বাবধায়ক মো. মুস্তাফিজুর রহমান জানান, কেন্দ্রীয় ঈদগাহে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ওজু, মুখে মাস্ক ও সঙ্গে জায়নামাজ নিয়ে আসতে হবে। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জামে মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। তবে ঈদুল ফিতরের মতো ঈদুল আজহার জামাতও বেশিরভাগ এলাকায় ঈদগাহে হবে না। করোনা পরিস্থিতির কারণে এবারও মুসল্লিদের ঈদের নামাজ আদায় করতে হবে নিজ নিজ এলাকার মসজিদেই। ঈদ জামাত পড়তে আসা সাবাইকে মানতে হবে সরকার ঘোষিত সব স্বাস্থ্যবিধি। সংশ্লিষ্ট মসজিদ কমিটিই নির্ধারণ করে দেবে ঈদের নামাজের সময়সূচি। করোনার কারণে রাজশাহী জেলা প্রশাসন এবারও ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করে দেয়নি। মসজিদ কমিটি তাদের সুবিধামতো নামাজের সময় নির্ধারণ করবে। ঈদের আগের দিন মাইকিং করে জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. আব্দুল জলিল। তিনি জানান, যেহেতু এবারও বেশিরভাগ এলাকায় ঈদগাহে ঈদের জামাত হবে না তাই সময়ও নির্ধারণ করে দেয়া হয়নি। মসজিদ কমিটি তাদের সুবিধামতো সময় নির্ধারণ করবে। তবে সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যেই বেশিরভাগ মসজিদে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হবে। এ সময় স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ আদায়ের জন্য মুসল্লিদের আহ্বান জানান আব্দুল জলিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর