× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ৩১ জুলাই ২০২১, শনিবার, ২০ জিলহজ্জ ১৪৪২ হিঃ

ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে দুর্বল এন্টিবডি তৈরি করে সিনোফার্মের ভ্যাকসিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জুলাই ২১, ২০২১, বুধবার, ৭:০৪ অপরাহ্ন

কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শক্তিশালী এন্টিবডি গঠন করতে পারে না সিনোফার্মের ভ্যাকসিন। এই অধিক সংক্রমক ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সিনোফার্মের ভ্যাকসিনের কার্যকরিতা যাচাইয়ে সম্প্রতি একটি গবেষণা পরিচালিত হয়। ওই গবেষণায়ই এমন তথ্য পাওয়া গেছে। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

গবেষণায় দেখা গেছে, সাধারণ করোনার তুলনায় ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সিনোফার্মের ভ্যাকসিন ১.৩৮ গুন কম কার্যকরি। শ্রীলঙ্কা থেকে আনা নমুনার ভিত্তিতে ওই গবেষণাটি করা হয়েছে। ওই গবেষণাটি যৌথভাবে করেছে শ্রীলঙ্কার শ্রী জয়বর্ধেনেপুরা বিশ্ববিদ্যালয় ও বৃটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এছাড়া বেটা ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও চীনের এই ভ্যাকসিন ১০ গুন কম কার্যকরি। উল্লেখ্য, চীনের ভ্যাকসিন কার্যক্রমে সবথেকে বেশি ব্যবহৃত হওয়া ভ্যাকসিনগুলোর একটি সিনোফার্মের এই দুই ডোজের ভ্যাকসিন।

কোভ্যাক্সেও সিনোফার্ম ১৭ কোটি ডোজ ভ্যাকসিন প্রদানে সম্মত হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২৪ জুলাই ২০২১, শনিবার, ২:৩৪

বঙ্গভ্যাক্স দ্রুত ব্যবহার আরম্ভ করার ব্যবস্থা করতে হবে ।তাই দ্রুত পরীক্ষা নীরিক্ষা শেষ করা উচিত। দেশের টিকা ছাড়া সবাই কে দ্রুত টিকাদান সম্ভব হবে না ।

অন্যান্য খবর