× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

ভারত সফরে আসছেন অ্যান্টোনি ব্লিনকেন

দেশ বিদেশ

অনলাইন ডেস্ক
২৩ জুলাই ২০২১, শুক্রবার

যুক্তরাষ্ট্রে স্টেট সেক্রেটারি অ্যান্টোনি ব্লিনকেন ভারত সফরে আসছেন।  তার সফরের তারিখ চূড়ান্ত না হলে আগামী সপ্তাহের প্রথম দিকে তিনি এই সফরে আসতে পারেন।
জানা গেছে, ব্লিনকেনের সফরের তারিখ নির্ধারণ ও অন্যান্য বিষয়ে উভয় দেশেরই প্রক্রিয়া চলছে। সেক্রেটারি অব স্টেট হিসেবে অ্যান্টোনি ব্লিনকেনের এটি প্রথম ভারত সফর হতে যাচ্ছে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য আসেনি।
এই সফরের মাধ্যমে ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র নিয়ে গঠিত কোয়াড গ্রুপের নেতাদের ব্যক্তিগত সম্মেলনের ভিত্তি প্রস্তুত করা হতে পারে। এই বছরের শেষের দিকে ওয়াশিংটনে ওই সম্মেলন হতে পারে।
সম্মেলনের মাধ্যমে যুক্তরাষ্ট্র ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ব্যবহারিক সহযোগিতা বাড়াতে এবং কোয়াড গ্রুপের ব্যাপারে ওয়াশিংটনের প্রতিশ্রুতির নিয়ে শক্তিশালী বার্তা দিতে পারে। গত জানুয়ারিতে ক্ষমতায় আসার পর ব্লিনকেন বাইডেন প্রশাসনের দ্বিতীয় উচ্চপদস্থ কর্মকর্তা  হিসেবে ভারত সফর করতে যাচ্ছেন।
এর আগে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা এবং সুরক্ষা সম্পর্ক আরও বাড়াতে গত মার্চ মাসে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড জে অস্টিন ভারতে তিন দিনের সফরে এসেছিলেন।
সূত্র : ইকোনোমিক টাইমস।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর